• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

রংপুরে শীতজনিত রোগে ১৫ জনের মৃত্যু

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

রংপুরে শীতজনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভীড় করছে শিশু ও বৃদ্ধরা। গত এক সপ্তাহে হাপানি, শ্বাসকষ্ট, ব্রংকাইটিস, নিওমোনিয়া কোল্ড ডায়রিয়াসহ শীতজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মারা গেছে কমপক্ষে ১৫ জন। 

রংপুর সিভিল সার্জন ও মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি সপ্তাহের চেয়ে গত সপ্তাহে আক্রান্তের সংখ্যা বেশি ছিল। এখন অনেকটা নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগে গিয়ে দেখা গেছে, প্রতিটি শয্যায় গাদাগাদি করে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। ঠাঁই নেই হাসপাতালের মেঝেতেও। আক্রান্ত শিশুদের সঙ্গে মা-বাবা ও স্বজনদের দেখা গেছে। একই অবস্থা জেলার প্রতিটি উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সেও।

রংপুর সিভিল সার্জন সূত্রে জানা গেছে, গুরুতর অসুস্থ শিশু ও বৃদ্ধদের স্বাস্থ্য কমপ্লেক্স থেকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হচ্ছে। মঙ্গলবার পযন্ত দুপুর পর্যন্ত গত এক সপ্তাহে শীতজনিত রোগে স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ভর্তি হয়েছে ১৫১ জন শিশু।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগে কর্মরত নার্স রোকেয়া আফরোজ জানান, গত ২৮ ডিসেম্বর থেকে মঙ্গলবার (৩ জানুয়ারি) পর্যন্ত এক সপ্তাহে ১৫ জনের মৃত্যু হয়েছে। এর অধিকাংশ শিশু রয়েছে। এরমধ্যে রংপুরের মিঠাপুকুরের ১০ মাসের শিশু ওমর আলী, লালমনিরহাট পাটগ্রামের ৩ বছরের শিশু, গাইবান্ধার নবজাতক, কুড়িগ্রাম চিলমারির আড়াই বছরের শিশু, রংপুর নগরীর শালবন এলাকার ১৯ মাসের মাহমুদুল হাসান রয়েছে। ৪০ শয্যার বিপরীতে এই ওই ওয়াডে ভর্তি রয়েছে ১৪৭ শিশু। মঙ্গলবার নতুন ভর্তি হয়েছে ৫৪ জন। সুস্থ হয়ে ফিরে গেছে ২৭ জন। ৮নং ওয়ার্ড শিশু বিভাগে একই চিত্র দেখা গেছে। সেখানেও কমপক্ষে ৫ জনের মৃত্যু হয়েছে।

হাসপাতালের শিশু বিভাগের রেজিস্ট্রার ডা. তানভীর চৌধুরী জানান, গত সপ্তাহের চেয়ে চলতি সপ্তাহে আক্রান্তের সংখ্যা কম রয়েছে। আগের সপ্তাহে ৪ শতাধিক রোগী সেখানে চিকিৎসা নিয়েছে।

রংপুর জেলা সিভিল সার্জন ডা. শামীম আহমেদ বলেন, শীতজনিত রোগে আক্রান্তের সংখ্যা এখন অনেকটা নিয়ন্ত্রণে রয়েছে।

Place your advertisement here
Place your advertisement here