• শুক্রবার ১০ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৭ ১৪৩১

  • || ০১ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

একঘেয়েমি দূর করতে মাঝে মাঝে হাসপাতালে ভর্তি হন খালেদা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ মে ২০২৩  

Find us in facebook

Find us in facebook

কিছুতেই কিছু হচ্ছে না বিএনপির। মাঝে মাঝে তারা চাইছে আন্দোলন করতে। আবার দলের অনেকে চিন্তা করছেন, আন্দোলন করে লাভ কি? অযথা টাকা নষ্ট। অপরদিকে দলের নেত্রী মাঝে মাঝে বাসায় থাকেন। অনেকেই বলছেন, একঘেয়েমি দূর করতে মাঝে মাঝে হাসপাতালে ভর্তি হন খালেদা জিয়া। ফলে দেশের রাজনীতিতে বিএনপির যে দৈন্যদশা দেখা দিয়েছে, সেটির জন্য কেবল খালেদা জিয়ার অদূরদর্শিতা ও রাজনৈতিক জ্ঞানের অভাবকে দায়ী মনে করা হচ্ছে।

এর সঙ্গে সঙ্গে তারেক রহমানের সীমাহীন লুটপাট, খালেদা জিয়ার উদ্দেশ্যহীন রাজনীতি, নেতা-কর্মীদের অবমূল্যায়ন করা, শিক্ষার অভাব, অহংকার এবং অতিরিক্ত পরিবার প্রীতির কারণে আজ বিএনপি দেশের তৃতীয় শ্রেণির রাজনৈতিক দলে পরিণত হয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

বিএনপির ছন্দপতন এবং রাজনৈতিক কক্ষপথ থেকে ছিটকে পড়ার জন্য দলের শীর্ষ নেতৃত্ব দায়ী বলে মনে করেন একজন জাতীয় অধ্যাপক। 

পরিচয় গোপন রাখার শর্তে তিনি বলেন, বিএনপি একটা সময়ে দেশের বৃহৎ রাজনৈতিক দল ছিল। কিন্তু দলটির চেয়ারপার্সন খালেদা জিয়ার নির্বুদ্ধিতা, সিদ্ধান্তহীনতা, পরনির্ভরশীলতা, অশিক্ষা ও অতিরিক্ত বিদেশ নির্ভরতার কারণে বিএনপি সময়োপযোগী সিদ্ধান্ত নিতে ব্যর্থ হয়েছে।

তিনি আরো বলেন, দুর্নীতিবাজদের প্রশ্রয় দেওয়া, যুদ্ধাপরাধীদের পুনর্বাসন, তারেক রহমানের অপরাধের বিষয়ে মুখে কুলুপ আঁটা, নেতা-কর্মীদের অবমূল্যায়ন, দেশের চেয়ে বেশি দল প্রীতি, দেশের মানুষের নার্ভ বুঝতে না পারার কারণে খালেদা জিয়ার বিএনপি ব্যাকফুটে চলে গেছে। খালেদা জিয়া কল্যাণমুখী রাজনৈতিক আদর্শ ধারণ করতে ব্যর্থ হওয়ায় তার আমলে সুবিধাবাদীরা মাথাচাড়া দেয়। যার কারণে বাংলাদেশ তৎকালীন সময়ে দুর্নীতির স্বর্গরাজ্যে পরিণত হয়। সুতরাং বিএনপির যে অধঃপতন হয়েছে, এর জন্য কেবল খালেদা জিয়াই দায়ী।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে বিএনপিপন্থী এক বুদ্ধিজীবী বলেন, খালেদা জিয়াকে যে যেভাবে বুঝিয়েছে, তিনি সেভাবেই পরিচালিত হয়েছেন। অন্যের বুদ্ধি ধার করার জন্যই তার আজ এই পরিণতি হয়েছে। এছাড়া উনি যদি সময় মতো তারেক রহমানকে আটকাতে পারতেন, তবে আজকে বিএনপিকে এতটা দুর্নাম সইতে হতো না। খালেদা জিয়া আসলে পুত্রের অপকর্মের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন।

Place your advertisement here
Place your advertisement here