• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

ঘূর্ণিঝড় ‘মোখায়’ পাশে থাকার ঘোষণা ছাত্রলীগের

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ মে ২০২৩  

Find us in facebook

Find us in facebook

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় ‘মোখা’ প্রবল থেকে ‘অতি প্রবল’ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। যার ফলে মোখার কেন্দ্রে বাতাসের গতিবেগ আরও বেড়েছে।  বর্তমানে ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার; যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১৪০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এই পরিস্থিতিতে সাধারণ মানুষের পাশে থাকার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ।

ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন এবং সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আজ শুক্রবার বিকেলে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়েছে, অতীতে বন্যা ও ঘূর্ণিঝড়কালে, শীতার্ত মানুষকে শীতবস্ত্র বিতরণ, অগ্নিকাণ্ড বা ভবন ধসে উদ্ধারকাজ, করোনাকালে অসুস্থের পাশে এবং কৃষকের ধান কেটে নিরাপদে ঘরে পৌঁছে দিয়ে ছাত্রলীগ সমাজ ও মানুষের প্রতি তার কর্তব্য নিষ্ঠার সঙ্গে পালন করেছে।

আরও বলা হয়, অতি প্রবল ঘূর্ণিঝড় মোকা সুপারসাইক্লোনে রূপ নেওয়ার আশঙ্কা রয়েছে। এই ঘূর্ণিঝড়ের ফলে অতি ভারী বৃষ্টি, প্রবল দুর্যোগ, বজ্রবৃষ্টি ও জলোচ্ছ্বাস সৃষ্টি হতে পারে। প্রবল বৃষ্টির ফলে ভূমিধস হওয়ার আশঙ্কাও রয়েছে। ছাত্রলীগের নেতাকর্মীদের ঘূর্ণিঝড়প্রবণ এলাকার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া, সচেতনতামূলক প্রচারণা, মাইকিং, শুকনো ও রান্না করা খাবার, খাবার স্যালাইন এবং পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করে মানুষের পাশে দাঁড়ানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়া ঘূর্ণিঝড় পরবর্তী উদ্ধারকাজ পরিচালনা, ক্ষতিগ্রস্ত মানুষের ঘরবাড়ি স্বেচ্ছাশ্রমের মাধ্যমে সংস্কার, শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ বিতরণ এবং স্থানীয় প্রশাসন কর্তৃক গৃহীত কার্যক্রমে সহযোগিতা করে পাশে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

Place your advertisement here
Place your advertisement here