• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

পীরগঞ্জে আগাম পেঁয়াজ চাষাবাদে ঝুঁকছেন দশ হাজার চাষি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২৩  

Find us in facebook

Find us in facebook

রংপুরের পীরগঞ্জে আর মাত্র ক'দিন পরেই বাজারে আসছে  মসলা জাতীয় নতুন পেঁয়াজ । আর নতুন এই মসলা জাতীয় পাতা বা মুড়ি পেঁয়াজের ঝাঁঝ স্বাদের জন্য বাড়ি বাড়ি গৃহীনদের হাতে পৌছাবে। রান্না কাজের মসলাদির মধ্যে পেঁয়াজ  অন্যতম মসলা। আগামী সপ্তাহ নাগাদ সেই মসলার পেঁয়াজ তার ঝাঁজ জানান দেবে সবার কাছে। উপজেলার প্রত্যন্ত পল্লীর কৃষক শীত মৌসুমের শুরুতেই আগাম জাতের পেঁয়াজ চাষে ঝুঁকছেন  এখানকার কৃষক নিজের জমি বা অন্যের জমিতে অধিকাংশ কৃষক পেঁয়াজ চাষাবাদ করে থাকেন।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানাযায় , উপজেলায় প্রায় ১০ হাজার কৃষক  ১৬ শ ৫০ হেক্টর জমিতে পেঁয়াজের চাষ করা হয়েছে। অল্পদিনের মধ্যে চাষিরা নতুন পেঁয়াজ বাজারে আমদানি করবে।

গাড়াবেড় গ্রামের পেঁয়াজ চাষি ইমরান আলী বলেন, ৩০ শতাংশ জমিতে ১০ মন পেঁয়াজের  বীজ রোপণ করে, বাজারে বিক্রি করা পর্যন্তা তার প্রায় ৩০ হাজার টাকা ব্যয় হবে। তার ধারনা অই জমি থেকে ৬০ মন ফলন পাবে। তিনি আরও বলেন, এই পেঁয়াজ পাতাসহ বাজারে বিক্রি হবে। ব্যবসায়ীরা জমি থেকে নতুন পেঁয়াজ কিনে ট্রাক যোগে দেশের বিভিন্ন হাট বাজারে আমদানি করে থাকে। এবারও তারা নতুন পেঁয়াজের খোঁজখবর নিচ্ছেন।

দ্বারিকা পাড়া গ্রামের আরেক চাষি ছাদেকুল ইসলাম জানান, প্রতিবছরের ন্যায় এবছর তিনি ৩ বিঘা জমিতে পেঁয়াজের আবাদ করেছেন। গত সপ্তাহে টানা বৃষ্টির কারনে রোপণ কৃত কিছু বীজ জমিতে পঁচে গেছে। গত বছরের চেয়ে এবছর নতুন পেঁয়াজের বাজার ও ফলন ভালো পাবেন বলে তিনি আসা করেন এবং তিনি  আশাবাদী এবছর পাতা পেঁয়াজ  বিক্রি করে লাভের মুখ দেখবেন সকল চাষিরা।

স্থানীয় লোকজন বলছেন, এবছর পেঁয়াজের বাজার বেশি যে কারনে এলাকায় পেঁয়াজের চাষ বেশি করা হয়েছে। তবে সার কীটনাশকের দাম বেশি হলেও এ এলাকার কৃষক মোটামুটি ভাবে পেঁয়াজ মৌসুমে বাজার পাবে।

উপজেলা কৃষি কর্মকর্তা সাদেকুজ্জামান সরকার  বলেন , উপজেলায় এ বছর রবি মৌসুমে পেঁয়াজ  চাষের সম্ভাব্য ১৭০০ হেক্টর, এর ৭০% পেঁয়াজের বাল্ব থেকে আগাম চাষ করা হয়, যা স্থানীয় ভাবে মুড়ি পেঁয়াজ নামে পরিচিত এই পেঁয়াজ (পাতা পেঁয়াজ) অক্টোবর মাসের মাঝামাঝি সময় থেকে বাজারে আসা শুরু হয়, ফলে কৃষক ভালো মূল্য পায় এবং যা দেশের পেঁয়াজের চাহিদা পুরুণে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। স্থানীয় কৃষি বিভাগ মাঠ পর্যায়ে কৃষকদের সার ও বালাই ব্যবস্থাপনা বিষয়ে পরামর্শ প্রদান সহ উক্ত পেঁয়াজ চাষে কৃষকদের উৎসাহিত করছে বলে তিনি জানান।

Place your advertisement here
Place your advertisement here