• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

সঙ্গীর কাছে ক্ষমা চাইবেন যেভাবে

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২৪  

Find us in facebook

Find us in facebook

প্রতিটি সম্পর্কে ভিন্নতা থাকে। ভালোবাসা প্রকাশের মাধ্যমও অনন্য হয়। প্রায়শই মতোবিরোধ হলে দু’জনের মধ্যে ঝগড়া লেগে যায়। অথবা নিজের জান্তে বা অজান্তে প্রিয় মানুষের মনে কষ্ট দেওয়ার মতো কিছু করে ফেলেন সেই মুহূর্তে তার কাছে ক্ষমা চাওয়া সব সময় সহজ নাও হতে পারে। অনেকেই বুঝতে পারেন না, কিভাবে ক্ষমা চাইবেন? রিলেশনশিপ কোচ সিদ্ধার্থ এস.কুমার বলেছেন, এই পরিস্থিতিতে কি করবেন-

১. অনুশোচনা প্রকাশ: অনেকে অনুশোচনার সরাসরি স্বীকারোক্তির মূল্য বোঝে। সেক্ষেত্রে সাধারণভাবে দুঃখিত হওয়ার কথা জানানোই অনেকটা প্রভাব ফেলতে পারে। আঘাত দেওয়ার জন্য যে আপনি সত্যিই দুঃখিত, তা বোঝাতে আগে সরাসরি সেটা জানান। শুরুতেই ঘটনার বর্ণনা করতে যাবেন না।   

২. দায়িত্ববোধ: দোষ স্বীকার করার পরের কাজ হলো নিজের ভুলের দায়িত্ব কাঁধে নেওয়া। আপনি যে কাজটি করেছেন সেটি কেন ঠিক নয়, কেন সেটি আপনার সঙ্গীকে কষ্ট দিলো এবং সম্পর্কে এর প্রভাব কি? এসব নিজে থেকে বুঝতে হবে। তাছাড়া নিজের কাজের প্রতিক্রিয়ার দায়িত্বও নিতে হবে।  

৩. ভুল শুধরানো: যা ভুর করার তা তো করেই ফেলেছেন! সেই ভুল শোধরানোর মাধ্যমে সঙ্গী বুঝতে পারবে, কাজটি করে আপনি নিজেও সুখী নন। আপনার অনুশোচনা প্রকাশ করার একটি ভালো মাধ্যম। সঙ্গীকে কিছু উপহার দিতে পারেন। তার হাতের কাজে সাহায্য করতে পারেন। বা তার ভুলে যাওয়া কাজ করে দিয়েও অনুশোচনা প্রকাশ করতে পারেন।   

৪. প্রতিজ্ঞা: পরিবর্তন করার প্রতিজ্ঞা করে সঙ্গীকে আশ্বস্ত করতে পারেন। তবে শুধু মুখে মুখে প্রতিজ্ঞা করলেই হবে না। সঙ্গী আপনাকে বিশ্বাস করে ক্ষমা করলে তার বিশ্বাস রাখতে হবে।  অবশ্যই পরবর্তীতে একই ভুল করা এড়িয়ে চলবেন।

৫. ক্ষমা প্রার্থনা: কিছু গুরুতর ব্যাপারে ক্ষমা চাওয়া খুবই গুরুত্বপূর্ণ হয়ে পড়ে। কারো মনঃক্ষুণ্ণ হলে তার অনুভূতির পরোয়া করা উচিত। ক্ষমা চাইলে তার সিদ্ধান্তর প্রতি শ্রদ্ধা প্রকাশ করা হয়।     

তথ্যসূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

Place your advertisement here
Place your advertisement here