• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

যুক্তরাষ্ট্রের আকাশে চীনা নজরদারি বেলুন: পেন্টাগন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

যুক্তরাষ্ট্রের আকাশে শনাক্ত করা হয়েছে সন্দেহভাজন চীনা নজরদারি বেলুন। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।

বলা হয়েছে, চীনা এই গোয়েন্দা বেলুন যুক্তরাষ্ট্রের ‘অত্যন্ত সংবেদনশীল’ সামরিক ও পারমাণবিক স্থাপনার ওপর দিয়ে উড়ছে।

মার্কিন প্রতিরক্ষা দপ্তরের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশনায় প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ও জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তারা বেলুনটি গুলি করে ভূপাতিত করার বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। তবে বেলুনটি যেসব এলাকার ওপর দিয়ে উড়ছিল, সেখানে বসবাসরত মানুষের ক্ষতি বিবেচনা করে তা আর করা হয়নি।

নাম প্রকাশ না করার শর্তে একজন শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, সরকার এফ-২২ যুদ্ধবিমানসহ সংশ্লিষ্ট সরঞ্জাম প্রস্তুত রেখেছে। যদিও হোয়াইট হাউজ বস্তুটিকে গুলি করার এখনও নির্দেশ দেয়নি।

প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ও মার্কিন জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলিসহ শীর্ষ সামরিক নেতারা এ নিয়ে বুধবার বৈঠক করেছেন। অস্টিন তখন ফিলিপাইন সফরে ছিলেন। কিন্তু তারা গুলি করে বেলুনটি ভূপাতিত করার পরামর্শ দেননি। কারণ এতে মাটিতে পড়ে থাকা ধ্বংসাবশেষ মানুষের জন্য বিপদ ডেকে আনবে।

চীনা এই নজরদারি বেলুন যুক্তরাষ্ট্রের ‘অত্যন্ত সংবেদনশীল’ সামরিক ও পারমাণবিক স্থাপনার ওপর দিয়ে উড়ছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

প্রতিরক্ষা কর্মকর্তারা বলেন, মার্কিন গোয়েন্দাদের কাছে হুমকির কোনো তথ্য নেই। তবে তারা জানেন, ‘এই বেলুনটি কোথায় এবং ঠিক কোন জায়গা এটি অতিক্রম করছে।’

দুই পরাশক্তির মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে এবার গুপ্তচরবৃত্তির ঘটনা প্রকাশ পেলো।

Place your advertisement here
Place your advertisement here