ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুসরণ করে করোনা রোগীদের জন্য প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী হিসেবে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের তৈরি ২৫০টি ভেন্টিলেটর সংগ্রহ করেছে
  • সোমবার   ২৬ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১০ ১৪২৮

  • || ১৪ জ্বিলহজ্জ ১৪৪২

Find us in facebook
সর্বশেষ:
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন শুরু ২৮ জুলাই ফেসবুক ও হোয়াটসঅ্যাপের বিকল্প আসছে বাংলাদেশে সরকারি চাকুরেদের সম্পদের হিসাব দিতে হবে, বিধিমালা কার্যকরে উদ্যোগ দেশের মানুষের পুষ্টি নিরাপত্তায় হচ্ছে পুষ্টি বাগান পশুর নাড়ি-ভুঁড়ি রফতানি করে বছরে আয় ৩২০ কোটি টাকা

বন্দি মুক্তির বিনিময়ে যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান তালেবানের

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ জুলাই ২০২১  

Find us in facebook

Find us in facebook

৭ হাজার বন্দিকে মুক্তি দেয়ার শর্তে তিন মাসের যুদ্ধ বিরতির প্রস্তাব দিয়েছে তালেবান। আফগান সরকারের আলোচক নাদের নাদেরি এ প্রস্তাবের তথ্য জানান। তিনি জানিয়েছিলেন, তালেবান নেতাদের দাবি, তাদের নাম জতিসংঘের কালো তালিকা থেকেও বাদ দিতে হবে। তবে নাদের নাদেরির এ দাবি প্রত্যাখ্যান করেছে তালেবান।

তালেবান মুখপাত্র সুহেল শাহীন বলেন, তারা (তালেবান) কয়েক মাস আগে সহিংসতা হ্রাস করার প্রস্তাব করেছিল। সুহেল শাহীন আরো বলেন, চার মাস আগে তারা সহিংসতা হ্রাস করার প্রস্তাব করেছিল। এর অধীনে তারা জেলা ও প্রদেশগুলির কেন্দ্র গ্রহণ করবে না বলে জানিয়েছিল। তবে "এটি কাবুল প্রশাসন গ্রহণ করেনি"। "এখন, টেবিলে নতুন কিছু নেই," তিনি বলেন।

গতকাল বৃহস্পতিবার বিবিসি এবং অন্যান্য সংবাদ সংস্থাগুলির প্রতিবেদনে বলা হয় যে তালেবানরা বন্দি মুক্তির বিনিময়ে তিন মাসের নতুন যুদ্ধবিরতি প্রস্তাব করেছে। তবে নাদেরি পরে বিবিসিকে বলেন যে "এখনও কোনো আনুষ্ঠানিক প্রস্তাব নেই এবং এটি একটি গুজব বলে মনেকরা হচ্ছে।

গত বছর ৫ হাজার তালেবান বন্দি মুক্তি পেয়েছিল এবং মনে করা হচ্ছে তাদের মধ্যে অনেকেই যুদ্ধের ময়দানে আবার ফিরে এসে সহিংসতা আরো বাড়িয়ে তুলেছে। গতকাল বৃহস্পতিবার আফগান সেনারা জানিয়েছেন, পাকিস্তানের সঙ্গে একটি বর্ডার ক্রসিং তারা তালেবানের কাছ থেকে পুনরুদ্ধার করেছে। কিন্তু তালেবানরা এই দাবি অস্বীকার করছে।

গত সপ্তাহের শুরুর দিকে সামাজিক মাধ্যমে পোস্ট করা একটি ভিডিওতে দেখা গেছে, কন্দাহারের কাছে স্পিন বোলডাক ক্রসিংয়ের ওপর তালেবানের একটি সাদা পতাকা উড়ানো হচ্ছে। এদিকে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সদস্যরা ২০ বছরের যুদ্ধের পর অবশেষে আফগানিস্তান ত্যাগ করছে। যে তালেবানকে পরাজিত করতে তারা দেশটিতে এসেছিল সেই তালেবানই এখন দ্রুতগতিতে দেশটির বিভিন্ন এলাকা দখল করে নিচ্ছে। এই যুদ্ধ নানাভাবে আফগানিস্তানকে বদলে দিয়েছে। ভবিষ্যতে কী ঘটতে যাচ্ছে তাই এখন দেখার অপেক্ষা।

Place your advertisement here
Place your advertisement here