• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

ইসরাইলের সংসদে প্রথমবারের মতো হিজাবি মুসলিম এমপি নির্বাচিত!     

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ মার্চ ২০২০  

Find us in facebook

Find us in facebook

মধ্যপ্রাচ্যের বিষফোঁড়া বলে খ্যাত ইসরাইলের সংসদে প্রথমবারের মতো হিজাব পরা এক মুসলিম নারী এমপি নির্বাচিত হয়েছেন। রয়টার্স, নিউইয়র্ক টাইমস ও আল জাজিরা ওই মুসলিম প্রার্থীকে নিয়ে সংবাদ প্রচার করেছে।

খবরে বলা হয়েছে, ইসরাইলের সংসদ নেসেটে প্রথমবারের মতো হিজাব পরে প্রবেশ করতে চলেছেন আরবের সংখ্যালঘু নারী মুসলিম সংসদ সদস্য ইমান ইয়াসিন খাতিব। তিনি আরব পার্টি থেকে নির্বাচন করে বিজয়ী হয়েছেন।

চার সন্তানের জননী ৫৫ বয়সী এ নারী এমপি জাতীয় রাজনীতিতে প্রবেশের আগে নাজারেত শহরের উপকণ্ঠে ইয়াফাত আন নাসরেহ গালিলি গ্রামে একটি কমিউনিটি সেন্টারের পরিচালক হিসেবে কাজ করতেন।

দলটি ২১ শতাংশ ভোট পেয়েছে। এই ভোটারদের অধিকাংশই ফিলিস্তিনি, তবে নাগরিকত্বের ভিত্তিতে তারা ইসরাইলি।

নির্বাচনে বিজয়ী হওয়ার পর নাজারেতে তাকে সংবর্ধনা দেওয়া হয়। সংবর্ধনায় তিনি বলেছেন, হিজাব পরার জন্য আমি জনগণকে কাছে টেনেছি বিষয়টা এরকম নয়; বরং আমার যোগ্যতা ও আমার কমিউনিটি আমাকে এ পর্যায়ে নিয়ে এসেছে। আমার দল সুনির্দিষ্ট কিছু ওয়াদা করেছে, সেগুলোর জন্য আমি ভোট পেয়েছি।

তিনি এটাও বলেছেন, আমি হিজাব পরিধান করার কারণে বিভিন্ন পর্যায়ে নানামুখী চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি। কিন্তু আমি সবসময় মানুষকে বলেছি, আমি কি পরেছি তা নয়; বরং আমি কী তা দেখুন।

তিনি এমপি নির্বাচিত হওয়ার পর তার এলাকার লোকজন তাকে ব্যাপকভাবে অভিনন্দন জানিয়েছেন। নাজারেতের রাস্তা দিয়ে যাওয়ার সময় তার সঙ্গে সেলফি তোলার জন্য তরুণ-তরুণী থেকে শুরু করে নানা বয়সীদের ভিড় করতে দেখা গেছে।

উল্লেখ্য, এর আগে দুই দফা নির্বাচনে আরব পার্টি তৃতীয় অবস্থানে ছিল। দ্বিতীয় দফা নির্বাচনে তারা ১৩টি আসন পায়। দেশটিতে ক্ষমতায় যেতে হলে যেকোনো দলকে ৬১টি আসন পেতে হয়।

Place your advertisement here
Place your advertisement here