• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

লাখ ছাড়িয়েছে করোনায় আক্রান্তের সংখ্যা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ মার্চ ২০২০  

Find us in facebook

Find us in facebook

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে। এ ভাইরাসে এখন পর্যন্ত তিন হাজার ২৮২ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে তিন হাজার ১৫ জনই চাইনিজ। বাকি ২৬৭ জন ইতালি, ইরান, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের নাগরিক। শুক্রবার দিবাগত রাতে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

খোদ যুক্তরাষ্ট্রেই এ ভাইরাসে এখন পর্যন্ত অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে গুগল, ফেসবুক, আমাজন ও মাইক্রোসফট সিয়াটল এলাকার কর্মীদের বাসায় বসে কাজ করার নির্দেশ দিয়েছে। সিয়াটলের লক্ষাধিক মানুষ আপাতত বাসা থেকে অফিস করবেন।

এরমধ্যেই শুক্রবার নতুন করে আরো ছয়টি দেশে এই ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। ইতালিতে মৃতের সংখ্যা বেড়ে ১৯৭ জনে দাঁড়িয়েছে। ইরানে মারা গেছেন ১২৪ জন। 

এদিকে, ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদর দফতরে সব ধরনের বৈঠক বাতিল করা হয়েছে। আগামী ২৩ মার্চ পর্যন্ত ইইউ সদর দফতরে কোনো বৈঠক আয়োজন করা হবে না। দেশটির পার্লামেন্ট ব্রাসেলসের বেশিরভাগ সরকারি অফিসের ভেতরে ও বাইরে জমায়েতে নিষেধাজ্ঞা জারি করেছে। মানুষকে যত বেশি সম্ভব বাড়ির ভেতরে থাকার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

শুক্রবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত ৩১ জনকে শনাক্ত করা হয়েছে। ভারতজুড়ে ছড়িয়ে পড়ছে আতঙ্ক। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, দিল্লির রাষ্ট্রপতি ভবনে হোলি উৎসবের কর্মসূচি বাতিল করা হয়েছে। 

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরের একটি বন্যপ্রাণীর বাজার থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। একপর্যায়ে এই ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে জরুরি স্বাস্থ্য পরিস্থিতি (হেলথ ইমার্জেন্সি) ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Place your advertisement here
Place your advertisement here