• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

সারাদেশে বিনামূল্যে ‘মুজিব: একটি জাতির রূপকার’

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২৪  

Find us in facebook

Find us in facebook

বঙ্গবন্ধুর জীবন ও বাংলাদেশের স্বাধীনতার পূর্বাপর ঘটনা নিয়ে নির্মিত হয়েছে সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’। বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় সিনেমাটি নির্মাণ করেছেন ভারতের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল।

স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত বায়োপিকটি প্রেক্ষাগৃহের পর এবার সারাদেশে উন্মুক্ত প্রদর্শন হতে যাচ্ছে।

সিনেমাটি আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে সারাদেশে উন্মুক্ত প্রদশর্নী হবে বলে জানিয়েছেন বিএফডিসি’র ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন মান্না ডিজিটাল কমপ্লেক্সে ফজলুল হক স্মৃতি অডিটরিয়ামে সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

এসময় নুজহাত ইয়াসমিন বলেন, এই বিষয়ে একটা রোড ম্যাপ করা হয়েছে। বিভিন্ন জেলার জেলা প্রশাসকদের সাথে ইতিমধ্যে যোগাযোগ করা হয়েছে। জেলা প্রশাসকরা যে জায়গায় চলচ্চিত্রটি প্রদর্শন করা হলে দর্শকদের যোগাযোগের সুবিধা হবে সেই জায়গাগুলো ইতিমধ্যে নির্ধারণ করেছে।

তিনি আরো বলেন, গণ যোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালকের সাথে আলোচনা হয়েছে। জেলা এবং উপজেলা শহরের তথ্য অফিসারগণ যেই এলাকায় চলচ্চিত্রটি প্রদর্শন হবে তা আগের দিন ঐ এলাকার জনগণকে মাইকিংয়ের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

জানা গেছে, সারাদেশের বিভিন্ন স্থানে উন্মুক্ত আয়োজনে ‘মুজিব’ সিনেমাটি দেখানোর পরিকল্পনা নেয়া হয়েছে। মূলত সর্বসাধারণের কাছে সিনেমাটি পৌঁছে দেওয়ার জন্যই এ উদ্যোগ। এর সঙ্গে সম্পৃক্ত আছে তথ্য মন্ত্রণালয়ও।

সিনেমাটিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। খন্দকার মোশতাক আহমদের চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু। কিশোর শেখ মুজিব চরিত্রে অভিনয় করেছেন দিব্য জ্যোতি।

এ ছাড়া রেণু (শেখ ফজিলাতুন্নেছা মুজিব) চরিত্রে অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনা চরিত্রে নুসরাত ফারিয়া, শেখ রেহানা চরিত্রে সাবিলা নূর, মাওলানা আবদুল হামিদ খান ভাসানী চরিত্রে রাইসুল ইসলাম আসাদ, তাজউদ্দীন আহমদ চরিত্রে রিয়াজ, এ কে ফজলুল হক চরিত্রে শহীদুল আলম সাচ্চু, টিক্কা খান চরিত্রে জায়েদ খানসহ অনেকেই অভিনয় করেছেন।

বঙ্গবন্ধুর পিতা শেখ লুৎফর রহমানের মধ্যবয়সী চরিত্রের লুকে চঞ্চল চৌধুরী। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), প্রার্থনা ফারদিন দীঘি (ছোট রেণু), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া), মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান) ও এলিনা (বেগম খালেদা জিয়া)।

সিনেমাটিতে ভারতীয় শিল্পীদের মধ্যে রয়েছেন শ্রীজা ভট্টাচার্য, রাজেন মোদি, দেবাশীষ নাহা, সোমনাথ, কৃষ্ণকলি গাঙ্গুলি, আবির সুফি, অরুণাংশু রায় প্রমুখ।

সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন বিএফডিসি’র পরিচালক (প্রশাসন ও অর্থ) ঈশান আলী রাজা বাঙালী, পরিচালক (উৎপাদন) রেজাউল হক এবং ‘মুজিব: একটি জাতির রূপকার’ চলচ্চিত্রের শিল্পী-কলাকুশলীবৃন্দ।

Place your advertisement here
Place your advertisement here