• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

বিনামূল্যে ইতালিতে যেতে যেভাবে করবেন ভিসার আবেদন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ মার্চ ২০২৪  

Find us in facebook

Find us in facebook

ইতালিতে কাজের ভিসার আবেদনের জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করা যাবে বিনামূল্যে। ইতালির দূতাবাসের নির্দেশনায় নতুন পদ্ধতিতে অনলাইনেই করা যাবে বুকিং। আগামী ৩১ মার্চ থেকে আবেদন প্রক্রিয়া শুরু হবে জানিয়ে আবেদনকারীদের জন্য কিছু নির্দেশনা দিয়েছে ভিএফএস গ্লোবাল।

দীর্ঘ ৯ বছর পর গত ২৬ মার্চ রাত থেকে ঢাকা-ইতালি সরাসরি বিমানের ফ্লাইট চালু হয়েছে। এদিকে গত ২৭ মার্চ ঢাকার ইতা‌লি দূতাবাস দ্রুত ভিসা দিতে সেবাদাতা প্রতিষ্ঠান ভিএফএস গ্লোবালকে নতুন নির্দেশনা দিয়েছে। এর ফলে দেশটিতে বাংলাদেশিদের জন্য ভ্রমণ আরো সহজ হচ্ছে।

শুক্রবার ইতালির ভিসা আবেদনের সেবাদাতা প্রতিষ্ঠান ভিএফএস গ্লোবাল জানিয়েছে, আগামী ৩১ মার্চ থেকে আবেদনকারীরা তাদের ভিসা জমা দেওয়ার জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন। এটি করার জন্য তাদের বিবরণসহ ভিএফএস গ্লোবালের ঠিকানায় শুধুমাত্র একটি ই-মেল পাঠাতে হবে।

মূলত আবেদনকারীদের দ্রুত ভিসা দিতে চাইছে ইতালি দূতাবাস। তাই ইতালির ভিসা আবেদনের সেবাদাতা প্রতিষ্ঠান ভিএফএস গ্লোবালকে নতুন এই বুকিং পদ্ধতি চালু করার নির্দেশনা দিয়েছে তারা। কারণ  ইতালি গমনেচ্ছু বাংলাদেশিদের দেশটিতে যাওয়ার অনুমোদন আসার পর ঢাকায় দেশটির দূতাবাসে পাসপোর্ট জমা দিতে ভিএফএস গ্লোবাল থেকে অ্যাপয়েন্টমেন্ট নি‌তে হয়।

আবেদনকারীদের জন্য ভিএফএস গ্লোবালের নির্দেশনাগুলো হলো,

 

১. একজন আবেদনকারী শুধুমাত্র একটি ই-মেল পাঠাতে পারবেন।

২. একটি ই-মেল এবং মোবাইল নম্বর শুধুমাত্র একজন আবেদনকারীর জন্য গ্রহণযোগ্য।

৩. একই ই-মেল আইডি থেকে প্রাপ্ত একাধিক আবেদন বা একই মোবাইল নম্বর স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হবে।

৪. অ্যাপয়েন্টমেন্ট স্লট বরাদ্দ করা হবে আগে এলে আগে পাবেন ভিত্তিতে ই-মেল আসার ক্রম অনুসারে।

৫. আগামী ৩০ দিনের মধ্যে নুল্লাওস্তার মেয়াদ শেষ হচ্ছে এমন আবেদনকারীদের অগ্রাধিকার দেওয়া হবে।

৬. যেসব আবেদনকারীর বৈধ ও যাচাইকৃত নুল্লাওস্তা নেই তাদের অ্যাপয়েন্টমেন্ট স্লট বরাদ্দ করা হবে না। এই ক্ষেত্রে, আবেদনকারীদের স্পষ্টকরণের জন্য ইতালিতে তাদের নিয়োগকর্তাদের সঙ্গে যোগাযোগ করতে হবে।

৭. ভুল তথ্য শেয়ার করার ফলে যাচাইকরণ ব্যর্থ হতে পারে এবং এর ফলে অ্যাপয়েন্টমেন্ট প্রত্যাখ্যান হতে পারে।

৮. জাল বা ভুয়া তথ্য পেলে তা পুলিশকে জানানো হবে।

 

প্রতিষ্ঠানটি জানিয়েছে, অ্যাপয়েন্টমেন্ট বুক করতে অর্থ প্রদানের জন্য জিজ্ঞাসা করা কাউকে বিশ্বাস করবেন না। সন্দেহজনক কিছুর ক্ষেত্রে, তা অবিলম্বে ভিএসএফ গ্লোবাল এবং ঢাকার ইতালির দূতাবাসে রিপোর্ট করুন।

Place your advertisement here
Place your advertisement here