• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

এখন ৯ দিনে হবে ভূমির নামজারি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ মে ২০২৩  

Find us in facebook

Find us in facebook

এখন থেকে দেশের যে কোনো ভূমির নামজারি জমাভাগ প্রস্তাব ৯ দিনের ভেতরে সম্পন্ন করা হবে বলে জানিয়েছেন ঢাকা জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। বর্তমানে ঢাকা জেলার সব ভূমি অফিসে ৯ দিনে নামজারি নিষ্পত্তি করা হয়। শতভাগ অনলাইনে ভূমি উন্নয়ন কর গ্রহণ করা হয় এবং অনলাইনে ডিসিআর প্রদান করা হয়। ঢাকার সব ভূমি অফিস ক্যাশলেস ঘোষণা করা হয়েছে। 

জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে ভূমি সেবা সপ্তাহ ২০২৩ উপলক্ষ্যে রোববার সকালে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি সরকারের নতুন সিদ্ধান্তের বিষয় তুলে ধরে জানান, যদিও আগে যেখানে ভূমির নামজারির জন্য ৪৫ দিন সময় লাগত সেখানে বর্তমান সরকারের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসাবে ১৪ দিনের ভেতরে ভূমির নামজারি জমাভাগ প্রস্তাব অনুমোদন করা হয়েছে। 

তিনি বলেন, হয়রানিমুক্ত ভূমি সেবা গ্রহণে অনলাইনে শুনানিসহ অফিসের বাইরে গণশুনানি করে সেবা দেওয়া হচ্ছে। অর্পিত সম্পত্তি, পরিত্যক্ত সম্পত্তি, লিজ নবায়নের আধুনিকায়নে ঢাকা জেলা প্রশাসন কার্যকর বিভিন্ন কর্মসূচি নিয়েছে। সরকারি সম্পত্তি রক্ষার্থে বিশেষ কর্মসূচি গ্রহণ করেছে। এ পর্যন্ত ৫৬ একর খাস জমি উদ্ধার করা হয়েছে এবং কার্যক্রম অব্যাহত রয়েছে। প্রধানমন্ত্রীর ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ের আলোকে ডিজিটাল সংযোগের মাধ্যমে ভূমি মন্ত্রণালয় স্মার্ট ভূমি সেবা দিতে বদ্ধপরিকর। এ লক্ষ্যে ভূমি মন্ত্রণালয় কিছু উদ্যোগ গ্রহণ করেছে। যেমন-স্মার্ট নামজারি, স্মার্ট ভূমি উন্নয়ন কর, রেজিস্ট্রেশন-মিউটেশনের আত্মসংযোগ, স্মার্ট ভূমি রেকর্ড, স্মার্ট ভূমি পিডিয়া, স্মার্ট ভূমি নকশা।

এ ছাড়া ভূমি সেবা সপ্তাহ উপলক্ষ্যে ঢাকা জেলা প্রশাসন নানা কর্মসূচি গ্রহণ করেছে। এগুলোর মধ্যে রয়েছে-ভূমি অফিসে ভূমি সেবা ও তথ্য বুথ স্থাপন, মহানগরের বিভিন্ন স্থানে ও উপজেলাগুলোতে বিশিষ্ট ব্যক্তিবর্গ, শিক্ষার্থী, সেবা প্রার্থীসহ সর্বস্তরের মানুষকে নিয়ে আলোচনা সভা, সেমিনার, র‌্যালির আয়োজন। এ ছাড়া ই-নামজারির আবেদন প্রক্রিয়া, অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানের জন্য রেজিস্ট্রেশন বিষয়ে জনগণকে সচেতন করা হবে বলে জানান তিনি। এ সময় জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

Place your advertisement here
Place your advertisement here