• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

‘শ্রীলঙ্কার ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চান’

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ মে ২০২৩  

Find us in facebook

Find us in facebook

শ্রীলঙ্কার ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চান বলে জানিয়েছেন নৌ–পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেছেন, পায়রা বন্দরে তাঁরা বিনিয়োগে আগ্রহী। বন্দর পরিদর্শনে তাঁদের একটি প্রতিনিধিদল আসবে। 

শুক্রবার সচিবালয়ে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে অনুষ্ঠিত দ্বিপক্ষীয় বৈঠক শেষে এসব কথা বলেন নৌ প্রতিমন্ত্রী। মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং শ্রীলঙ্কার পক্ষে দেশটির বন্দর, নৌ ও বিমানমন্ত্রী নির্মল সিরিপালা ডি সিলভা নেতৃত্ব দেন। 

বাংলাদেশ ও শ্রীলঙ্কা মেরিটাইম সেক্টর নিয়ে আরও কাছাকাছি আসা যায় তা নিয়ে আলোচনা হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। এতে নৌ প্রতিমন্ত্রী বলেন, করোনা মহামারিসহ বৈশ্বিক সংকটের কারণে দুই দেশের মধ্যে অনেক আলোচনা স্থবির হয়ে গিয়েছিল। গত ফেব্রুয়ারিতে দুই দেশের সচিব পর্যায়ের একটি বৈঠক হওয়ার কথা ছিল। শ্রীলঙ্কায় কিছু সমস্যা হওয়ার কারণে সেই সভাটি হয়নি। 

শ্রীলঙ্কার সংকটে বাংলাদেশ তাদের পাশে ছিল উল্লেখ করেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, ‘কলম্বোতে পরবর্তীকালে সচিব পর্যায়ের বৈঠকে মেরিটাইম সেক্টরের বিষয়গুলো আমরা চূড়ান্ত করতে পারব। কোস্টাল শিপিং বা উপকূলীয় নৌ চলাচল চুক্তি নিয়ে আলোচনা হয়েছে। এগুলো চূড়ান্ত হবে আগামী সচিব পর্যায়ের বৈঠকে। শ্রীলঙ্কার সঙ্গে আমাদের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ। এখানে রাজনৈতিক কোনো বিষয় না, দুই দেশ যাতে এগিয়ে যেতে পারে; সেটিই আমাদের মূল্য লক্ষ্য।’ 

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে শ্রীলঙ্কার বন্দর, নৌ ও বিমানমন্ত্রী বলেন, ‘শেখ হাসিনা শুধু বাংলাদেশে নেতৃত্ব দিচ্ছেন না। তিনি দক্ষিণ এশিয়ার নেতৃত্ব দিচ্ছেন। তাঁর নেতৃত্বে আমরা আরও এগিয়ে যাব। আমাদের আলোচনা ফলপ্রসূ হয়েছে। চট্টগ্রাম ও কলম্বো বন্দরের মধ্যে জাহাজ চলাচল বাড়াতে আলোচনা হয়েছে। কলম্বো বন্দরে লজিস্টিক সহায়তা বাড়ানো হচ্ছে। যে কারণে এটি এখন আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। বন্দরের জায়গা বেড়ে যাওয়ার কারণে সেখানে সহজেই বাংলাদেশের জাহাজ ভিড়তে পারবে।’ 

শ্রীলঙ্কার ব্যবসায়ীরা তৈরি পোশাক খাতসহ বাংলাদেশের বিভিন্ন খাতে সাড়ে ৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে বলে জানান দেশটির বন্দর, নৌ ও বিমানমন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল থাকায় শ্রীলঙ্কার ব্যবসায়ীরা আরও বিনিয়োগ করতে আগ্রহী হয়েছে। এতে বাংলাদেশের প্রতি তাঁদের বিশ্বাস ও আস্থা বেড়ে গেছে। 

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ঋণ পেতে শ্রীলঙ্কার অর্থনৈতিক কাঠামো নতুন করে সাজানো হচ্ছে বলে জানান দেশটির মন্ত্রী। তিনি মেরিটাইম খাতে বাংলাদেশের ব্যবসায়ীদের বিনিয়োগ করার আহ্বান জানান। চট্টগ্রাম ও পায়রা বন্দরে বিনিয়োগ করতে শ্রীলঙ্কার প্রাইভেট সেক্টর প্রস্তুত আছে। এটি বাংলাদেশে শ্রীলঙ্কার ব্যবসায়ীদের বিনিয়োগের নতুন দৃষ্টান্ত হবে। 

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, শ্রীলঙ্কার উপ-পররাষ্ট্রমন্ত্রী থারাকা বালাসুরিয়া, চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম সোহায়েল, বাংলাদেশে শ্রীলঙ্কার নিযুক্ত হাইকমিশনার অধ্যাপক সুদর্শন সেনেভিরত্নে প্রমুখ।

Place your advertisement here
Place your advertisement here