• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

গণতান্ত্রিক আন্দোলনে নাটকের ভূমিকা গুরুত্বপূর্ণ: স্পিকার

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ মে ২০২৩  

Find us in facebook

Find us in facebook

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, যেকোনো গণতান্ত্রিক আন্দোলনে জনগণকে সম্পৃক্ত করতে নাটক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

শুক্রবার রাজধানীর শিল্পকলা একাডেমিতে পদাতিক নাট্যসংসদের আয়োজনে ‘সৈয়দ বদরুদ্দিন হোসাইন স্মৃতি নাট্যোৎসব এবং স্মারক সম্মাননা ২০২২-২৩’ শীর্ষক অনুষ্ঠানে এ সব কথা বলেন তিনি।

স্পিকার বলেন, ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধ পর্যন্ত আন্দোলন সংগ্রামে নাটক, নাট্যকার ও নাট্যকর্মীদের অবদান চির ভাস্বর হয়ে থাকবে। নাটক সমাজ, রাষ্ট্র ও ইতিহাসের কথা বলে। দেশের সামাজিক ও অর্থনৈতিক অবস্থা নাটকে প্রতিফলিত হয় বলেই নাটক সমাজের দর্পন।

তিনি বলেন, নাটক জীবন ও সমাজ পরিবর্তনের হাতিয়ার। সৈয়দ বদরুদ্দিন হোসাইন ছিলেন ভাষা সৈনিক ও অকুতোভয় মুক্তিযোদ্ধা, শিক্ষক ও লেখক। তাই আজীবন পদাতিক নাট্যসংসদের সভাপতির দায়িত্ব পালন করে তিনি সমাজ পরিবর্তনে ভূমিকা রেখে গেছেন।

তিনি আরো বলেন, পদাতিক আয়োজিত এ নাট্যোৎসবে দেশীয় ও ভারতীয় নাট্যদল আছে। তাই পারস্পরিক সংস্কৃতি বিনিময়ের এই উদ্যোগকে তিনি ধন্যবাদ জানান এবং এই উদ্যোগের সফলতা কামনা করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিল্প ও সাহিত্যের বিকাশে নিরলস কাজ করে চলেছেন। তিনি অসচ্ছল, অসুস্থ শিল্পীদের কল্যাণে ৫০ কোটি টাকা বরাদ্দ করেছেন এবং প্রতি বছর বাজেটে শিল্প ও সাংস্কৃতিক অঙ্গণের জন্য আলাদা বরাদ্দের ব্যবস্থা রেখেছেন।

তিনি বলেন, নতুন প্রজন্মের স্বপ্রণোদিত অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের নাটক সারাবিশ্বে দেশীয় শিল্প-সাহিত্য ছড়িয়ে দিয়ে খ্যাতি অর্জন করবে। শিল্প ও সংস্কৃতির বিকাশে সরকার ও প্রাইভেট অর্গানাইজেশনের সহায়তা সময়ের সঙ্গে সঙ্গে বৃদ্ধি পাবে।

পদাতিক নাট্যসংসদের সভাপতি এবং উৎসব উদযাপন পর্ষদ ২০২২-২৩ এর আহ্বায়ক সৈয়দ তাসনীন হোসাইন তানুর সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বক্তব্য রাখেন। এছাড়া সম্মানিত অতিথির বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নাট্যজন ম হামিদ এবং নাট্যকার, নির্দেশক ও অভিনেতা নাট্যজন মামুনুর রশীদ।

Place your advertisement here
Place your advertisement here