• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

তামাক নিয়ন্ত্রণকে এগিয়ে নিতে কারখানায় তদারকি আবশ্যক: গবেষণা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৩  

Find us in facebook

Find us in facebook

ব্রিটিশ মেডিকেল জার্নালের টোব্যাকো কন্ট্রোল জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণায় গ্রাফিক স্বাস্থ্য সতর্কতা প্রণয়ন এবং বাস্তবায়নে তামাক শিল্পের হস্তক্ষেপ নিরীক্ষণের গুরুত্ব তুলে ধরা হয়েছে।

‘বাংলাদেশে গ্রাফিক স্বাস্থ্য সতর্কীকরণের উন্নয়ন ও বাস্তবায়নকে দুর্বল করার জন্য তামাক শিল্পের হস্তক্ষেপ’ শীর্ষক গবেষণাটি বাংলাদেশে গ্রাফিক স্বাস্থ্য সতর্কতা (জিএইচডব্লিউ) বাস্তবায়নকে‘বিলম্বিত এবং দুর্বল’ করার জন্য তামাক শিল্পের প্রচেষ্টার ওপর সমীক্ষা চালায়।

রোববার প্রজ্ঞার পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গবেষণায় দেখা গেছে, বাংলাদেশ সিগারেট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিসিএমএ) প্রক্রিয়াটিতে হস্তক্ষেপ করার ক্ষেত্রে কারখানার সবচেয়ে সক্রিয় ভূমিকা ছিল।

সমীক্ষা অনুসারে,  ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি) সবচেয়ে সক্রিয় ছিল এবং একমাত্র কোম্পানি যেটি জিএইচডব্লিউ বাস্তবায়নকে বাধাগ্রস্ত করার জন্য একা কাজ করেছিল।

গবেষণাটি বাংলাদেশ সরকারকে ডব্লিউএইচও এফসিটিসি আর্টিকেল ৫ দশমিক ৩ নির্দেশিকা গ্রহণ করার এবং তাদের বাস্তবায়নকে নীতিগত অগ্রাধিকার দেওয়ার জন্য অনুরোধ করে।

গবেষণাপত্রটির সহ-লেখক ছিলেন বাথ বিশ্ববিদ্যালয়ের তামাক নিয়ন্ত্রণ গবেষণা গ্রুপের পরিচালক অধ্যাপক আনা বি গিলমোর; ডা. ব্রিটা কে ম্যাথস, বাথ বিশ্ববিদ্যালয়ের তামাক নিয়ন্ত্রণ গবেষণা গ্রুপের গবেষণা সহযোগী; এবং বাংলাদেশ ভিত্তিক তামাক বিরোধী গবেষণা ও অ্যাডভোকেসি সংস্থা প্রজ্ঞা (নলেজ ফর প্রোগ্রেস) এর চারজন তামাক নিয়ন্ত্রণ আইনজীবী এবিএম জুবায়ের, নির্বাহী পরিচালক, মো. হাসান শাহরিয়ার, প্রোগ্রামের প্রধান, মো. শাহেদুল আলম, অ্যাডভোকেসি প্রধান এবং তামাক নিয়ন্ত্রণ কর্মসূচির মিডিয়া ম্যানেজার মো. মেহেদী হাসান।

Place your advertisement here
Place your advertisement here