• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

মৌলিক ও গবেষণা গ্রন্থ প্রকাশের আহ্বান ইউজিসি চেয়ারম্যানের

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২২  

Find us in facebook

Find us in facebook

দেশের উচ্চশিক্ষাস্তরে বাংলা ভাষায় মানসম্মত বইয়ের অভাব রয়েছে। এ সংকট থেকে বেরিয়ে আসতে বিশ্ববিদ্যালয় শিক্ষক-গবেষকদের বেশি বেশি মৌলিক ও গবেষণা গ্রন্থ প্রকাশের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ।  

ইউজিসি চেয়ারম্যান লেখকদের ভালো মানের বই প্রকাশে উদ্যোগী হওয়া এবং এসব প্রকাশনায় কোন ধরনের চৌর্যবৃত্তির আশ্রয় যেন না নেওয়া হয় সেদিকে খেয়াল রাখার পরামর্শ দেন। মানসম্মত গ্রন্থ প্রকাশে ইউজিসি-এর সহায়তা আরো বৃদ্ধি করা হবে বলে জানান তিনি।

আজ বুধবার উচ্চশিক্ষাস্তরে ০৩টি মৌলিক গ্রন্থ প্রকাশ উপলক্ষে গ্রন্থস্বত্ব বিষয়ে পাণ্ডুলিপি প্রণেতাদের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আজ বুধবার তিনি এসব কথা বলেন।

প্রকাশিতব্য গ্রন্থসমূহ হচ্ছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোঃ শফিকুল ইসলাম রচিত ‘নিউক্লিয়ার পাওয়ার ইন বাংলাদেশ অ্যান্ড বিয়ন্ড’, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ড. একেএম মাঈনুল হক মিয়াজী রচিত ‘বিকিরণ পদার্থবিদ্যা’ এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. ইকবাল হুসাইন রচিত ‘সামাজিক আন্দোলন: প্রত্যয় তত্ত্ব ও ঘটনা। ’

ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান এবং পাণ্ডুলিপি প্রণেতাগণ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। কমিশনের রিসার্চ সাপোর্ট ও পাবলিকেশন ডিভিশনের পরিচালক মো. কামাল হোসেনের সভাপতিত্ব অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মো.সাজ্জাদ হোসেন ও প্রফেসর ড. মো. আবু তাহের।  

সভায় ইউজিসি চেয়ারম্যান বলেন, প্রকাশিতব্য গ্রন্থসমূহ দেশের উচ্চশিক্ষাক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং শিক্ষক ও শিক্ষার্থীরা উপকৃত হবে। রিসার্চ সাপোর্ট ও পাবলিকেশন ডিভিশনের উপ-পরিচালক মো. শাহীন সিরাজের সঞ্চলনায় অনুষ্ঠানে কমিশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Place your advertisement here
Place your advertisement here