• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

আড়াই হাজার শ্রমিককে ১৫ কোটি টাকা সহায়তা দেবে সরকার 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২২  

Find us in facebook

Find us in facebook

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে ২ হাজার ৬শ ৪৩ জন শ্রমিক এবং তাদের পরিবারকে ১৫ কোটি ২৯ লাখ ৬০ হাজার টাকা সহায়তা প্রদান করা হবে।

গতকাল মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের ২৪তম বোর্ড সভায় এ সহায়তার অনুমোদন দেওয়া হয়েছে।

শ্রম মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, প্রতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত দুরারোগ্য ব্যাধিতে মারা যাওয়া ও দুর্ঘটনায় নিহত ৭৯ জন শ্রমিকের পরিবারকে ৮৭ লাখ ৮০ হাজার টাকা, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত এবং বিভিন্ন দুর্ঘটনায় আহত ২ হাজার ৩৩৯ জন শ্রমিককে চিকিৎসার জন্য ১২ কোটি ৬৩ লাখ ৫ হাজার টাকা, শ্রমিকের মেধাবী সন্তানদের উচ্চশিক্ষায় ১৩১ জনকে শিক্ষা সহায়তা হিসেবে ৫৯ লাখ ২৫ হাজার টাকা সহায়তা দেওয়া হবে।

সভায় বিভিন্ন দুর্ঘটনায় নিহত স্বজন, আহতদের চিকিৎসায় ৯৪ জন শ্রমিক এবং তাদের পরিবারকে জরুরি ভিত্তিতে প্রদানকৃত ১ কোটি ১৯ লাখ ৫০ হাজার টাকার অনুমোদন দেওয়া হয়। জরুরি ভিত্তিতে প্রদানকৃত  ৯৪ জন শ্রমিকের মধ্যে নারায়ণগঞ্জের হাসেম ফুড কারখানার ৮৬ জন শ্রমিক রয়েছে। এদের মধ্যে ৪৮ জন মৃত শ্রমিকের পরিবারকে ২ লাখ করে এবং আহত ৩৮ জনকে চিকিৎসার জন্য ৫০ হাজার করে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।

বোর্ড সভায় সভাপতির বক্তৃতায় শ্রম প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী অসহায় শ্রমিকদের কল্যাণে বছরান্তে লভ্যাংশের নির্দিষ্ট অংশ দশমিক ৫ শতাংশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে প্রদানের  জন্য কোম্পানি মালিকদের আগ্রহী করে তুলতে হবে। এ তহবিলে জমার পরিমাণ যত বেশি হবে, সরকার তত বেশি অসহায় শ্রমিক এবং তাদের পরিবাকে সহায়তা করতে পারবে।

এ পর্যন্ত এ তহবিলে ২৩৭টি কোম্পানি তাদের লভ্যাংশের নির্দিষ্ট অংশ নিয়মিত জমা দিচ্ছে। বর্তমানে এ তহবিলে জমা রয়েছে ৭১২ কোটি টাকা। এর আগে গত জুনে ২৩তম বোর্ড সভায় ২ হাজার ৫৩০ জনকে ৯ কোটি ৪৫ লাখ ২৫ হাজার টাকা অনুমোদন দেওয়া হয়েছিল।

সভায় অংশ নেন মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, কলকারখানা ও প্রতিষ্ঠান প্ররিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক গোকুল কৃষ্ণ ঘোষ, শ্রম অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক আব্দুল লতিফ খান, বস্ত্র ও পাট, শিল্প এবং আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব তসলিমা কানিজ নাহিদা, প্রমুখ

Place your advertisement here
Place your advertisement here