• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

আমাদের নিজেদের উন্নয়ন ঘটাতে হবে : পরিকল্পনামন্ত্রী

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ জানুয়ারি ২০২২  

Find us in facebook

Find us in facebook

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, 'আমাদের ব্রিটিশ ঔপনিবেশিক মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে। আমরা এখনো দাসত্বের মানসিকতায়ই পড়ে আছি। সেখান থেকে বের হয়ে আমাদের নিজেদের উন্নয়ন ঘটাতে হবে। আমাদের দৃষ্টিভঙ্গি বক্র, তা আরো সুন্দর করতে হবে। একুশ শতকে আমাদের বিজ্ঞান, আধুনিকতা, প্রযুক্তির দিকে এগোতে হবে।' 

রবিবার দুপুরে রাজধানীর এফডিসিতে অনুষ্ঠিত ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে অনুষ্ঠিত এক বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিরোধী কিংবা অন্যান্য দল নির্বাচনে অংশগ্রহণ সম্পর্কে মন্ত্রী বলেন, যেকোনো দল বলতে পারে, তারা নির্বাচনে অংশগ্রহণ করবে না। কিন্তু এটা বলতে পারে না যে নির্বাচন হতে দেব না। নির্বাচন কমিশন রেফারির মতো কাজ করে। তাদের যদি সেই রেফারির প্রতি বিশ্বাস না থাকে তাহলে নির্দিষ্ট প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

‘এলডিসির গ্র্যাজুয়েশনের চ্যালেঞ্জ মোকাবিলায় সরকারের প্রস্তুতি’ নিয়ে এই ছায়া সংসদে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ ১০ দফা সুপারিশ পেশ করেন। এর মধ্যে রয়েছে, বিকাশমান ওষুধশিল্প পেটেন্ট সুবিধা বাড়ানোর জন্য জোর চেষ্টা অব্যাহত রাখা, এলডিসি থেকে উত্তরণের চ্যালেঞ্জ মোকাবেলায় নিরাপদ ও মর্যাদাপূর্ণ অভিবাসন নিশ্চিত করে বাংলাদেশিদের রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি করে বৈদেশিক সাহায্যের ওপর নির্ভরতা কমানো, রাজস্ব আহরণে বৈচিত্র্যসহ অভ্যন্তরীণ উৎস থেকে আয় বৃদ্ধি করা, বাংলাদেশ জাতীয় পর্যায়ে মানোন্নয়ন প্রতিবেদন তৈরি করে মানবসম্পদ উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করা, ব্যাংকিংসহ পুরো আর্থিক খাতে শৃঙ্খলা প্রতিষ্ঠা করে খেলাপি ঋণ কমানো, বাংলাদেশের লিঙ্গ সমতা অর্জনের জন্য বাস্তবতার নিরিখে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা ইত্যাদি উল্লেখযোগ্য।

প্রতিযোগিতায় সরকারি দল হিসেবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও বিরোধী দল হিসেবে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের বিতার্কিকরা অংশ নেন। এতে বিজয়ী হয় স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী দলের মাঝে ট্রফি ও সনদপত্র প্রদান করা হয়।

Place your advertisement here
Place your advertisement here