• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

গুজব প্রতিরোধে কাজ করছে সরকার

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ মার্চ ২০২০  

Find us in facebook

Find us in facebook

বিভিন্ন সময়ে দেশে বিভিন্ন গুজব ছড়িয়েছে। এসব গুজবের খেসারতও দিতে হয়েছে অনেক। এসব গুজব প্রতিরোধে কাজ করে যাচ্ছে সরকার। 
পদ্মা সেতুতে লাগবে শিশুর মাথা, নিখোঁজ হয়ে গেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট, বেসিনে হারপিক ঢাললে মরবে এডিস মশা, ভিন্ন স্থানে তিনদিন বিদ্যুৎ বন্ধ রেখে বাচ্চাদের ধরে নিয়ে যাওয়া হবে- এমন সব গুজব ছড়িয়েছে বাংলাদেশে৷ 

এছাড়া ফেসবুকে ধর্ম অবমাননার গুজব ছড়িয়ে কক্সবাজারের রামু উপজেলায় বৌদ্ধ সম্প্রদায়ের ওপর সাম্প্রদায়িক হামলা হয়। দেশের আরো বেশ কয়েকটি জায়গায় একই ধরনের ঘটনা ঘটেছে। এ ধরনের ঘটনা যেন আর না ঘটে সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে সরকার।

জানা গেছে, অপপ্রচার রুখতে ও গুজব প্রতিরোধে তথ্য মন্ত্রণালয়ের অধীন দু’টি কমিটি কাজ করছে। এরমধ্যে ১৯ সদস্যের একটি উচ্চ পর্যায়ের কমিটি ও ১১ সদস্যের গুজব প্রতিরোধ অবহিতকরণ সেল রয়েছে। গুজবের বিষয়ে সত্যতা পাওয়া গেলে সামাজিক যোগাযোগের মাধ্যম থেকে জরুরিভিত্তিতে লিংকগুলো বন্ধ ও প্রত্যাহারে বিটিআরসি তাৎক্ষণিক ব্যবস্থা নেয়। 

আরো জানা গেছে, চলমান এই কার্যক্রমের আওতায় ২০১৮ সালের ২১ নভেম্বর থেকে এখন পর্যন্ত গুজব সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়কে গুজব বলে নিশ্চিত করে মোট ১৮টি তথ্যবিবরণী জারি করা হয়েছে। পাশাপাশি গুজব বিষয়ে সচেতনতা সৃষ্টিতে রেডিও-টেলিভিশনে স্পট ও টিভিসি নিয়মিত প্রচার করা হচ্ছে। 

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, তথ্য মন্ত্রণালয় ও তার অধীন দফতরগুলো গুজব প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টিতে সমন্বিতভাবে কাজ করে যাচ্ছে। তথ্য মন্ত্রণালয়ে ‘গুজব প্রতিরোধ ও অবহিতকরণ’ সম্পর্কিত উচ্চপর্যায়ের কমিটি রয়েছে। এই কমিটি গুজব সংক্রান্ত তথ্য আদান-প্রদান ও কমিটির আওতাভুক্ত দফতরগুলো গুজব প্রতিরোধে নিজ নিজ দফতরের বিধিবিধান অনুযায়ী ব্যবস্থা নেয়। 

তিনি আরো বলেন, এছাড়া বাংলাদেশ বেতারের ১৪টি আঞ্চলিক কেন্দ্র ও বিশেষায়িত ইউনিটগুলো থেকে নিয়মিতভাবে গুজব ও সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের বিরুদ্ধে অপপ্রচার রুখতে বিভিন্নভাবে সচেতনতামূলক অনুষ্ঠান ঘোষণা, সাক্ষাৎকার, স্লোগান ইত্যাদি প্রচার করা হচ্ছে। তথ্য মন্ত্রণালয়ের আওতাধীন সব কমিউনিটি রেডিও এবং বাণিজ্যিক এফএম রেডিও থেকেও এসব প্রচারিত হচ্ছে।

এদিকে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও গুজব প্রতিরোধে কাজ করা যাচ্ছে। পদ্মা সেতুতে মানুষের মাথা লাগবে এমন গুজব ছড়ানো এবং তাতে উস্কানি দেয়ার দায়ে বেশ কিছু ফেসবুক অ্যাকাউন্ট, ইউটিউব চ্যানেল এবং নিউজ পোর্টাল বন্ধ করে দেয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। 

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, যারা গুজব ছড়ায় তারা সমাজ ও রাষ্ট্রের শত্রু। তাদের চিহ্নিত করা হচ্ছে। যাদের এরইমধ্যে চিহ্নিত করা গেছে তাদের গ্রেফতারও করা হচ্ছে। ভবিষ্যতেও গুজবের সঙ্গে জড়িত সবাইকে আইনের আওতায় আনা হবে।

Place your advertisement here
Place your advertisement here