• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

পঞ্চগড় থেকেই দেখা যাচ্ছে দৃষ্টিনন্দন কাঞ্চনজঙ্ঘা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ নভেম্বর ২০২৩  

Find us in facebook

Find us in facebook

প্রতিবারের মত এবারও পঞ্চগড়ের সমতলভূমি থেকেই দেখা যাচ্ছে কাঞ্চনজঙ্ঘা। ভোরের আলোয়  কখনও বা হালকা গোলাপী আবার কখনও রক্তরাঙ্গা আভা নিয়ে হাজির হচ্ছে এই অনন্য সুন্দর বরফচূড়া। পর্বতশৃঙ্গের এমন সৌন্দর্য দেখতে সারা দেশের ভ্রমণ পিপাসু মানুষ পঞ্চগড়ে ভিড় জমাচ্ছেন। পাহাড়, নদী আর সবুজের সমারোহ উপভোগ করতে প্রতিবছর অক্টোবর মাসের মাঝামাঝি থেকে-নভেম্বর মাসের মাঝামাঝি পর্যন্ত পঞ্চগড়ে ভিড় করেন প্রকৃতিপ্রেমী মানুষজন।

হেমন্তের এই সুন্দর সময়ে মেঘমুক্ত আকাশে, তেঁতুলিয়া থেকে খালি চোখেই দেখা যায় বিশ্বের তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা। আকাশ মেঘমুক্ত থাকায় মহানন্দার পাড় থেকে পরিষ্কার দেখা যাচ্ছে কাঞ্চনজঙ্ঘার সৌন্দর্য।

কাঞ্চনজঙ্ঘা দেখতে আসা নিয়ে পঞ্চগড় জোনের টুরিস্ট পুলিশের উপ-পরিদর্শক জানান, ঘুরতে আসা প্রত্যেক পর্যটককেই আমরা নিরাপত্তা দিয়ে যাচ্ছি। কোনো সমস্যা হলে বা তারা আমাদের ফোন করলে, আমরা সার্বিকভাবে তাদের সহায়তা দিয়ে আসছি। এছাড়া পর্যটকদের জন্য আবাসিক ব্যবস্থাসহ বিভিন্ন উদ্যোগের আশ্বাস দিয়েছে উপজেলা প্রশাসন।

কাঞ্চনজঙ্ঘা দেখার সবচেয়ে ভাল সময় সাধারণত শীতকালের শুরুর দিকে। দূরের মেঘমুক্ত আকাশে যেন ভেসে থাকতে দেখা যায় শ্বেতশুভ্র পাহাড়ের চূড়া। প্রথম শীতের নরম ভোরের আলোয় কাঞ্চনজঙ্ঘার মনোরম দৃশ্য উপভোগ করার জন্য শীতই সবচেয়ে সেরা সময়। পাহাড় চূড়ার প্রাকৃতিক দৃশ্যটি সারা দিনের বিভিন্ন সময়ে আলাদা আলাদা রঙ এবং রূপ ধারণ করে। এজন্য বছরের অন্য কোনো সময় না গিয়ে, অক্টোবর থেকে নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত সময়টাতে যাওয়াই সবচেয়ে ভাল।

তেঁতুলিয়া উপজেলার যে কোন স্থানের ফাঁকা জায়গায় দাঁড়ালেই খুব ভোরে মেঘ কুয়াশামুক্ত নীল আকাশ জুড়ে কাঞ্চনজঙ্ঘার মনোরম দৃশ্য দেখা সম্ভব। যদিও মেঘমুক্ত আকাশে দিনের যে কোন সময়ই কাঞ্চনজঙ্ঘার চূড়া পরিষ্কার চোখে পড়ে, তবুও ভোরে সূর্যোদয়ের সময় বা সূর্যাস্তের সময়ই কাঞ্চনজঙ্ঘার প্রকৃত রূপ নজরে আসে।

রংপুর থেকে পঞ্চগড় এবং তেঁতুলিয়া যাতায়াত ব্যবস্থা

২০২১ সালের নভেম্বর মাস থেকে রংপুর-নীলফামারী-বাংলাবান্ধা রুটে ২০টি নতুন বাস চলাচল শুরু করে। অঞ্চলের মানুষরা যাতে পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর হয়ে সহজে ভারতে যেতে পারেন, এজন্য এই উদ্যোগ নিয়েছে বাস মালিক সমিতি। রংপুর থেকে পঞ্চগড় যেতে জনপ্রতি বাস ভাড়া ১৭০ টাকা এবং নীলফামারী থেকে পঞ্চগড়ে ৯০ টাকা ভাড়া।

এরপর পঞ্চগড় শহর থেকে ইজিবাইক বা সিএনজিতে করে সরাসরি তেঁতুলিয়াতে যাওয়া যায়। ভাড়া ৮০ থেকে ১০০ টাকার মধ্যে।

এছাড়াও উত্তরবঙ্গ মেইল নামে একটি ট্রেন রংপুর-পঞ্চগড় রুটে যাতায়াত করে।

তেঁতুলিয়াতে থাকার ব্যবস্থা

তেঁতুলিয়া উপজেলায় আবাসিক হোটেলের নন-এসি রুম ভাড়া ৬০০ থেকে ৮০০ টাকা। এসি ডাবল বেডের ভাড়া পড়তে পারে ,০০০ থেকে ,৫০০ টাকা পর্যন্ত। মহানন্দা নদীর তীরের ডাকবাংলোতে থাকা যেতে পারে। তবে সে জন্য উপজেলা নির্বাহী অফিসারের নিকট থেকে অনুমতি নিয়ে নিতে হবে। এই ডাকবাংলোতে কক্ষ প্রতি ভাড়া ৪০০ টাকা। এছাড়া আছে বাংলাবান্ধা স্থলবন্দরের জেলা পরিষদের ডাকবাংলো এবং বন বিভাগের রেস্টহাউস। এগুলোতেও থাকার জন্য অনুমতির প্রয়োজন হবে।

কাঞ্চনজঙ্ঘার পাশাপাশি পঞ্চগড়ের বিভিন্ন টুরিস্ট স্পট

কাঞ্চনজঙ্ঘার মোহনীয় দৃশ্য ছাড়াও পঞ্চগড় ঐতিহাসিক প্রাকৃতিক নিদর্শনের অপূর্ব উপচার সাজিয়ে রেখেছে। এগুলোর মধ্যে মহারাজার দিঘী, চা বাগান, ভিতরগড়, শাহী মসজিদ, মিরগড়, জিরো পয়েন্ট, রক্স মিউজিয়াম, এবং বারো আউলিয়া মাজার অন্যতম।

Place your advertisement here
Place your advertisement here