• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

মুজিববর্ষ উপলক্ষে ১০ লাখ ঔষধি গাছ লাগাবে নিম ফাউন্ডেশন 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ মার্চ ২০২০  

Find us in facebook

Find us in facebook

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিব বর্ষ উৎযাপন উপলক্ষে সারাদেশে ১০ লাখ ঔষধি গাছ লাগানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ নিম ফাউন্ডেশন।

সোমবার (২ মার্চ) ঢাকা রিপোর্টার্স ইউনিটি নসরুল হামিদ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছে বাংলাদেশ নিম ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. এম এ হাকিম।  এসময় নিম অর্গানিকের ডিরেক্টর অপারেশন লেফটেনেন্ট কর্নেল (অব) সাঈদুল আলম, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি রফিকুল ইসলাম আজাদ, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের (ক্র্যাব) সভাপতি আবুল খায়ের, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বিকুসহ বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

১০ লাখ ঔষধি গাছ রোপণের এই উদ্যোগের মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে মাল্টিমিডিয়া ওয়েব পোর্টাল আগামী নিউজ ডট কম। সারাদেশের আঞ্চলিক সড়ক, মহাসড়ক, স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় ও ধর্মীয় প্রতিষ্ঠান এলাকায় এসব গাছ রোপণ করা হবে।
মুজিব বর্ষে নিম ফাউন্ডেশন কেনো এই উদ্যোগ নিয়েছে এই প্রশ্নের জবাবে ড. হাকিম বলেন, 'আমরা হঠাৎ করে নয় ১৯৮৬ সাল থেকে এই সংগঠনের কার্যক্রম চলছে। শুধু নিম গাছ নয় ‘পঞ্চ ঔষধি গাছ আন্দোলন’ও এ ফাউন্ডেশন চালিয়ে আসছে। কর্মসূচির বিষয়ে বলবো- যিনি এদেশ আমাকে আপনাকে দিয়ে গেছেন। তাকে স্মরণ করতে এবং স্মরণীয় রাখতে এ উদ্যোগ নিয়েছি। সরকারের থেকে বিশেষ সুবিধা গ্রহণের জন্য নয়। আমি সাধারণ মানুষ ছিলাম, তাই মানুষের জন্য কাজ করে যাচ্ছি। এ উদ্যোগ সফল হলে আজীবন দেশের মানুষকে সুফল দিয়ে যাবে। এর মাধ্যমেই বঙ্গবন্ধু আমাদের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন।'

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, '১০ লাখ নয়, ১০ কোটি ঔষধি গাছ রোপণ করা আমাদের পক্ষে সম্ভব। দেশের ৮৪ হাজার নার্সারি রয়েছে। তাদের সংগঠনের সভাপতি আমি ড. হাকিম। তাই বলবো এ কর্মসূচি বাস্তবায়ন আমাদের জন্য কোনো চ্যালেঞ্জ হবে না।'

তিনি জানান, ২১ মার্চ রাজবাড়ির বহরপুরের শান্তি মিশনের বৃক্ষ রোপণ করার মধ্য দিয়ে এই কর্মসূচি শুরু হবে। এতে শেখ মুজিব পরিবারের সদস্য ছাড়াও জেলা প্রশাসক উপস্থিত থাকবেন।

উদ্বোধনের পরবর্তী এক বছররে মধ্যে সারাদেশের কোথায় কোথায় গাছ রোপণ করা হয়েছে সেই পরিসংখ্যান উল্লেখ করে আবারো সংবাদ সম্মেলন করা হবে।

বক্তব্যে তিনি বলেন, যতদিন পৃথিবী থাকবে ততদিন বঙ্গবন্ধুর বাংলাদেশ থাকবে। এ দেশের দরিদ্র মানুষের মুখে হাসি ফোটাতে তিনি আজীবন কাজ করে গেছেন। সেই দরিদ্র মানুষের কল্যাণে নিম ফাউন্ডেশন কার্যক্রম পরিচালনা করছে। সুস্থ জীবনের লক্ষ্যে ঔষধি গাছ ও এর পণ্য উৎপাদন করে সমাজের সব শ্রেণি পেশার মানুষের কাছে পৌঁছে দিচ্ছে।

মুজিব বর্ষে এই ১০ লাখ ঔষধি গাছ রোপণে সম্পৃক্ত হতে আগ্রহী ব্যক্তি-প্রতিষ্ঠানকে বাংলাদেশ নিম ফাউন্ডেশনের সাথে যোগাযোগ করার অনুরোধ জানান তিনি।

Place your advertisement here
Place your advertisement here