• সোমবার   ০৮ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৪ ১৪২৭

  • || ২৪ রজব ১৪৪২

Find us in facebook
সর্বশেষ:
সংসদে নারী প্রতিনিধিত্বে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশ এখন রোল মডেল: প্রধানমন্ত্রী আজ আন্তর্জাতিক নারী দিবস করোনার এক বছর, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের সফল চেষ্টায় এখন অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে সর্বনাশা এই বৈশ্বিক মহামারির অভিশপ্ত ছোঁয়া নারী দিবসে শ্রেষ্ঠ ৫ জয়িতা পেলেন সম্মাননা

‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র দেশের বড় অর্জন’

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২০  

Find us in facebook

Find us in facebook

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র দেশের জন্য এক বড় অর্জন হবে। শুক্রবার বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান সঙ্গে আরএনপিপি এলাকা পরিদর্শন শেষে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, মানুষের উপকারের জন্য আমরা পারমাণবিক প্রযুক্তির ব্যবহারে সোচ্চার। পারমাণবিক মারণাস্ত্র বন্ধে শুরু থেকেই আমরা সমর্থন দিয়ে আসছি।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষকে ভালোবাসেন বলেই এ প্রকল্প শুরু করেছেন। কারণ আপনারা জানেন অনেকেই নেতিবাচক বক্তব্য দিয়েছিল।

ভারত-চীন উত্তেজনা নিয়ে প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, অন্যদের রেষারেষিতে আমরা নেই। আমরা আমাদের দেশের স্বার্থ ও মঙ্গলের জন্য যা যা ভালো তাই করবো। আমরা সবার সঙ্গে বন্ধুত্ব রাখবো।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত আমাদের অত্যন্ত ঘনিষ্ঠ ও ঐতিহাসিক বন্ধু। এটি অত্যন্ত দৃঢ় এবং এখন আমরা সম্পর্কের সোনালি অধ্যায় পার করছি।

তিনি বলেন, চীনও আমাদের বড় বন্ধু এবং চীনারা বাংলাদেশকে বিভিন্নভাবে অর্থনৈতিক সহায়তা করছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা উল্লেখ করে ড. মোমেন বলেন, বাংলাদেশ শান্তি চায়, আমরা উন্নয়ন চাই। শান্তি ছাড়া উন্নয়ন হয় না।

তিনি বলেন, বাংলাদেশ এরই মধ্যে ভুটান ও নেপালের মডারেটরের ভূমিকা পালন করেছে। ভারতের সঙ্গে আলোচনা ও কথা বলতে আমরা সহায়তা করছি। বাংলাদেশ অন্যের উপকার করা জাতি।

রাশিয়ার কারিগরি ও আর্থিক সহায়তায় বাস্তবায়িত হওয়া বাংলাদেশ সরকারের অগ্রাধিকার প্রকল্পগুলোর অন্যতম একটি হলো আরএনপিপি। প্রকল্পটিতে সর্বশেষ প্রজন্মের ৩+ভিভিইআর ১২০০ চুল্লির দুটি ইউনিট থাকবে। এর মোট উৎপাদন ক্ষমতা হবে ২,৪০০ মেগাওয়াট। 

Place your advertisement here
Place your advertisement here