• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

মোবাইল-ভিত্তিক প্রশাসন ব্যবস্থার দিকে এগিয়ে চলেছে বাংলাদেশ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ জুলাই ২০২০  

Find us in facebook

Find us in facebook

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, গত নয় বছরে যোগাযোগটি বাড়ানোর কারণে বাংলাদেশ মোবাইল-ভিত্তিক প্রশাসন (এম-গভর্নেন্স) ব্যবস্থার দিকে এগিয়ে চলেছে। এম-গভর্নেন্স হ'ল মোবাইল ফোন ব্যবহার করে সরকারী পরিষেবা এবং তথ্য আদান প্রদান করার প্রক্রিয়া।

তিনি বলেন, দেশের প্রযুক্তি ভিত্তিক প্রবৃদ্ধি উপলক্ষে সরকার প্রথমবারের মতো জাতীয় আইসিটি দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে।

জাতীয় আইসিটি দিবসের প্রাক্কালে, জুনায়েদ আহমেদ রাজধানীর আগারগাঁওয়ে তাঁর কার্যালয়ে সাথে কথা বলার সময় প্রযুক্তি চালিত অর্থনীতি গঠনের সরকারের পদক্ষেপের কথা বলেছিলেন।

“তখন মাত্র দুই কোটি মানুষ মোবাইল ফোন ব্যবহার করত, কিন্তু এখন মানুষের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় আট কোটি। সফটওয়্যার রফতানির পরিসংখ্যান ছিল মাত্র ২$ মিলিয়ন ডলার যা এখন $ ৮০০ মিলিয়নেরও বেশি, যা পরের বছর অর্জন করা হবে $ ১ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রার খুব কাছাকাছি, "পলক বলেছেন।

মন্ত্রী উল্লেখ করেছিলেন যে প্রায় ৪০ শতাংশ সরকারি পরিষেবা ইতিমধ্যে ডিজিটালাইজড করা হয়েছে, যা ২০২১ সালের মধ্যে ৯০ শতাংশ হবে।

"প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার আইসিটি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের নেতৃত্বে বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশের দিকে এগিয়ে চলেছে," পলক বলেছিলেন। কনিষ্ঠমন্ত্রী আরও বলেন, জাতীয় আইসিটি দিবস পালন দেশের জন্য একটি উল্লেখযোগ্য উপলক্ষ হবে।

এর আগে ২০০৮ সালের ১২ ডিসেম্বর আওয়ামী লীগ নবম সংসদ নির্বাচনের আগে তার নির্বাচনী ইশতেহারে ডিজিটাল বাংলাদেশের ভিশন নিয়ে আসে। পলক বলেছেন: “আমরা চারটি স্তম্ভের ভিত্তিতে কাজ করছি - কানেকটিভিটি, মানবসম্পদ উন্নয়ন, ই-গভর্নেন্স এবং প্রযুক্তি রফতানি।

“আমাদের অগ্রাধিকার হ'ল কানেকটিভিটি। আমরা ইনফো সরকার -৩ প্রকল্পের আওতায় ইউনিয়ন পর্যায় পর্যন্ত সংযোগের অবকাঠামো স্থাপন করেছি। সংযুক্ত বাংলাদেশের আরও একটি প্রকল্পের আওতায় ইউনিয়নগুলিতে হাই-স্পিড ইন্টারনেট থাকবে।

“আমরা আইসিটি শিল্প এবং ইঞ্জিনিয়ারিং ব্যাকগ্রাউন্ড থেকে স্নাতক স্নাতকদের মধ্যে একটি লিঙ্ক তৈরির জন্য কাজ করে যাচ্ছি। এলআইসিটি প্রকল্পের আওতায় ৩০ হাজার ইঞ্জিনিয়ারিং স্নাতকদের তাদের কর্মজীবনের প্রস্তুতি সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হবে।

"পাশাপাশি, আমরা ভবিষ্যতের প্রযুক্তির জন্য প্রায় ৫ হাজার বিশেষজ্ঞের প্রচারের জন্য সেন্টার অব এক্সিলেন্স প্রতিষ্ঠার কথা ভাবছি,"
"বাংলাদেশের আইসিটি খাতের তৃতীয় স্তম্ভটি হ'ল ই-গভর্নেন্স যা ধীরে ধীরে এম-গভর্নেন্সে পরিণত হবে।"

অর্থনীতির ভবিষ্যতের জন্য তথ্যপ্রযুক্তি রফতানির গুরুত্বের উপর জোর দিয়ে পলক বলেন, “স্থানীয় শিল্পের বিকাশের জন্য সরকার প্রযুক্তি ব্যবসায়ীদের নীতি সহায়তা দিয়েছে। আমরা প্রায় ২ লক্ষ ল্যাপটপ এবং সাড়ে ৩ কোটি মোবাইল ফোন আমদানি করেছি।

“যখন ৯৪ টি হার্ডওয়্যারের কাঁচামালগুলিতে সরকার দশ শতাংশ উত্সাহ দিয়েছে, তখন স্থানীয় অনেক সংস্থার পণ্য উত্পাদন শুরু হয়েছিল। আমরা ২০২১ সালের মধ্যে আইসিটি খাত থেকে বিলিয়ন ডলারের রফতানির লক্ষ্যে পৌঁছানোর বিষয়ে অত্যন্ত আশাবাদী, "

এর আগে নভেম্বর মাসে, মন্ত্রিপরিষদ রাজ্য পর্যায়ে ডিজিটাল বাংলাদেশের ধারণাটি গ্রহণ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে দেশের অগ্রগতি স্বীকৃতি দেওয়ার জন্য ১২ ডিসেম্বর জাতীয় আইসিটি দিবস হিসাবে পালন করার জন্য আইসিটি বিভাগের প্রস্তাবকে অনুমোদন দেয়।

Place your advertisement here
Place your advertisement here