• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

সাকিব-মাশরাফী কি বিসিবির সভাপতি হতে পারবেন?

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৪  

Find us in facebook

Find us in facebook

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সব ধরনের আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। এরই মধ্যে নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ গ্রহণ করেছেন। আর নির্বাচনের চারদিনের মাথায় শপথ নেয়ার অপেক্ষায় নতুন মন্ত্রীরা। যেখানে অভিজ্ঞ মন্ত্রীদের সঙ্গে যুক্ত হয়েছে নতুন কিছু মুখ। যার মধ্যে আলোচিত নাম বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

কিশোরগঞ্জ-৬ আসন থেকে দ্বাদশ সংসদ নির্বাচনে জয়ী হয়েছেন পাপন। পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হয়ে নতুন মন্ত্রীসভায় ডাক পেয়েছেন বিসিবি বস। তবে মন্ত্রিত্ব পেলেও বিসিবির দায়িত্বে থাকতে বাধা নেই তার। 

এর আগে ১৯৯৬ সালের ৪ জুলাই থেকে ২০০১ সালের ১৮ আগস্ট পর্যন্ত বিসিবি সভাপতি ছিলেন সাবের হোসেন চৌধুরী। সে সময় সংসদ সদস্য থাকা সাবের সাড়ে তিন বছর নৌ পরিবহন মন্ত্রণালয়ের উপমন্ত্রী ছিলেন।

ধরাবাঁধা নিয়ম না থাকার পরও কি মন্ত্রিত্ব পেতে যাওয়া পাপন বিসিবির দায়িত্বে বহাল থাকবেন? উত্তরটা অনেকের কাছে ‘না’-ই হতে পারে। মন্ত্রিত্ব পাওয়ার পর পাপন বিসিবি সভাপতির পদ ছাড়লে কে পাবেন দায়িত্ব? বিশেষ করে মাশরাফী বিন মোর্ত্তজা ও সাকিব আল হাসানের নামটাই ভেসে আসছে সবার আগে। কিন্তু এই মুহূর্তে তাদের বিসিবির সভাপতি হওয়ার সম্ভাবনা খুবই কম।

গঠনতন্ত্র অনুযায়ী, কেউ সভাপতি প্রার্থী হতে চাইলে প্রথমেই তাকে জেলাভিত্তিক ক্লাব কিংবা আঞ্চলিক ক্রিকেট সংস্থাগুলোর পরিচালনা পর্ষদের সদস্য হতে হয়, এরপর হতে হয় বিসিবি পরিচালক। ম্যাশ-সাকিব; বিসিবিতে দুজনের কারোরই পরিচালকের পদ নেই। ফলে সভাপতি নির্বাচনে প্রার্থীও হতে পারছেন না তারা।

এই মুহূর্তে পাপন দায়িত্ব ছাড়লে মাশরাফী ও সাকিবের সুযোগ না থাকায় বিসিবির বর্তমান পরিচালকদের মধ্য থেকে একজন সভাপতি নির্বাচিত হতে পারেন।

Place your advertisement here
Place your advertisement here