• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

লাইলাতুল কদরের আলামত

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ এপ্রিল ২০২৪  

Find us in facebook

Find us in facebook

হাদিসের ভাষ্যমতে, শেষ দশকের বিজোড় রাতে লাইলাতুল কদর হয়ে থাকে। এ জন্য রমজানের ২১, ২৩, ২৫, ২৭ ও ২৯ তারিখে গুরুত্বের সঙ্গে ইবাদত করতে হয়। তবে ২৭ রমজানে হওয়ার বিষয়টি সমাজে প্রসিদ্ধ। উবাই ইবনে কাব (রা.) থেকে বর্ণিত, তিনি লাইলাতুল কদর সম্পর্কে বলেন, আল্লাহর কসম! আমি তা অবশ্যই জানি এবং আমার অধিক ধারণা হলো, যে রাত জেগে ইবাদাত করার জন্য আল্লাহর রাসুল আদেশ দিয়েছিলেন সেটি ২৭-এর রাত। (মুসলিম : ১৬৫৯)

লাইলাতুল কদর গোপন কেন?
লাইলাতুল কদর গোপন রাখার প্রকৃত রহস্য আল্লাহ তাআলা ভালো জানেন। যদিও মুহাদ্দিস আলেমরা যুক্তিসংগত বিভিন্ন অভিমত পেশ করেছেন। এর সারাংশ হলো, মানুষ যেন লাইলাতুল কদরের আশায় রমজানের শেষ ১০ দিন পুরোপুরি ইবাদতে কাটায় এ জন্য গোপন করে রাখা হয়েছে। উবাদা ইবনে সামিত (রা.) বলেন, একবার রাসুল (সা.) আমাদের লাইলাতুল কদরের নির্দিষ্ট তারিখ সম্পর্কে অবহিত করার জন্য বের হয়েছিলেন।

তখন দুজন মুসলমান ঝগড়া করছিল। তা দেখে তিনি বলেন, আমি তোমাদের লাইলাতুল কদরের সংবাদ দেওয়ার জন্য বের হয়েছিলাম। তখন অমুক অমুক ঝগড়া করছিল। ফলে তার নির্দিষ্ট তারিখের পরিচয় হারিয়ে যায়।

সম্ভবত এর মধ্যে তোমাদের জন্য কল্যাণ নিহিত আছে। তোমরা নবম, সপ্তম ও পঞ্চম রাতে তা তালাশ করো। (বুখারি, হাদিস : ১৮৯৬ )

লাইলাতুল কদরের আলামত 
লাইলাতুল কদর সন্ধ্যা থেকে ফজর পর্যন্ত পুরোটাই গুরুত্বপূর্ণ। এ রাতে চাঁদ হবে উজ্জ্বল। জোছনায় আলোকিত থাকবে চার দিক।

রাসুলুল্লাহ (সা.) বলেন, লাইলাতুল কদরের আলামত হচ্ছে, স্বচ্ছ রাত, যে রাতে চাঁদ উজ্জ্বল হবে। আবহাওয়ায় প্রশান্তি থাকবে। না ঠাণ্ডা, না গরম। সকাল পর্যন্ত আকাশে কোনো উল্কাপিণ্ড দেখা যাবে না। ওই রাতের চাঁদের মতো সূর্য উঠবে (তীব্র) আলোকরশ্মি ছাড়া। শয়তান সেই সময় বের হয় না।
(মুসনাদ আহমদ, হাদিস : ২২৭৬৫)

উবাই ইবনে কাব (রা.) বলেন, আর ওই রাতের আলামত এই যে দিনের সূর্য উদিত হয় উজ্জ্বল হয়ে, তাতে (কিরণের) তীব্রতা থাকে না। (মুসলিম, হাদিস : ১৬৫৮)

Place your advertisement here
Place your advertisement here