• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

হাতীবান্ধায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২৪  

Find us in facebook

Find us in facebook

লালমনিরহাটে তীব্র দাবদাহে জনজীবন বিপর্যস্ত৷ ওষ্ঠাগত মানুষ ও পশুপাখির জীবন৷ হুমকির মুখে ফল ও ফসল। এর থেকে পরিত্রাণের জন্য আল্লাহর কাছে বৃষ্টি চেয়ে তওবা, ইসতিসকার নামাজ ও দোয়া আদায় করেছেন এলাকাবাসী। এতে শত শত মুসল্লি অংশগ্রহণ করেন। 

মঙ্গলবার দুপুর ১২টায় লালমনিরহাটে হাতীবান্ধা উপজেলার বড়খাতা উচ্চ বিদ্যালয় মাঠে ইসতিসকার নামাজ অনুষ্ঠিত হয়। এতে ইমামতি ও দোয়া পরিচালনা  করেন বড়খাতা নুরানি জামে মসজিদের খতিব মাওলানা মো. নাজমুল হুদা। হাতীবান্ধা উপজেলার বড়খাতা বাজার ব্যবসায়ী ও ওলামা সমিতির উদ্যোগে এই নামাজ অনুষ্ঠিত হয়।

সকাল সাড়ে ১০ থেকে বড়খাতা উচ্চ বিদ্যালয়ে মাঠে খোলা আকাশের নিচে প্রথমে মুসল্লিরা পাপ মোচনের জন্য তওবা করেন। এরপর ইসতিসকার নামাজ ও পরে দুই হাত উল্টে ঘণ্টাব্যাপী দোয়া অনুষ্ঠিত হয়। এ সময় শত শত মুসল্লি আল্লাহ কাছে চোখের পানি ছেড়ে অনাবৃষ্টি থেকে মুক্তির জন্য মোনাজাত করেন।
ফকিরপাড়ায় ইউনিয়নের গ্রামের আব্দুস সালাম বলেন, প্রায় একমাস ধরে এলাকায় বৃষ্টি নেই। শ্যালো মেশিন দিয়ে পানি দিতে অবস্থা খারাপ। প্রচণ্ড তাপদাহে ভুট্টার খেত পোড়া গেছে। জমিতে কোনো রস নাই। পাট ক্ষেতের অবস্থাও খুব খারাপ। বৃষ্টির জন্য নামাজ হবে এ কথা শুনেই ছুটে এসেছি। 

বড়খাতা নুরানি জামে মসজিদের খতিব মাওলানা মো. নাজমুল হুদা বলেন, অনাবৃষ্টির কারণে বড়খাতা ব্যবসায়ী ও বিভিন্ন এলাকার মানুষ মিলে ইসতিসকার নামাজ আদায় করেছি। দোয়া করেছি এই এলাকায় যেন আল্লাহ রহমতের বৃষ্টি দিয়ে পরিপূর্ণ করে দেন। অনাবৃষ্টির কারণে ক্ষেত, ফসল পশুপাখি কষ্টে আছে। আল্লাহ যেন রহমতের বৃষ্টি বর্ষণ করেন সেই দোয়া প্রার্থনা করা হয়েছে। 

বড়খাতা বাজার কমিটির সদস্য ও সমাজসেবক আহসান হাবিব লাভলু বলেন, বৃষ্টির অভাবে ধান, ভুট্টা ও পাট ক্ষেত পুড়ে যাচ্ছে। এজন্য আমরা বড়খাতা বাজার ব্যবসায়ী ওলামা সমিতি মিলে নামাজ ও বিশেষ দোয়ার আয়োজন করেছি।

(বাংলাদেশ প্রতিদিন)

 

Place your advertisement here
Place your advertisement here