• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

র‌্যাব পরিচয়ে প্রতারণা, সাবেক পুলিশ সদস্য গ্রেফতার

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২৪  

Find us in facebook

Find us in facebook

রংপুর জেলার কাউনিয়া থানার বালাপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের মোঃ জাহিদুল ইসলামের কাছে গিয়ে নিজেকে র‌্যাবের গোয়েন্দা পরিচয় দিয়ে চাঁদা দাবি করেন এক ব্যক্তি। বিষয়টি সন্দেহ হওয়ায় আইনশৃঙ্খলা বাহিনীকে জানান তিনি। খবর পেয়ে র‌্যাব-১৩’র কর্মকর্তারা আইন-শৃঙ্খলা বাহিনীর ভুয়া পরিচয়ে দেওয়ার অভিযোগে সহযোগীসহ সাবেক এক পুলিশ সদস্যকে গ্রেফতার করেন।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) বিকেলে এ তথ্য নিশ্চিত করেছেন র‌্যাব সদর দফতরের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। এর আগে বুধবার রাতে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলো- মোঃ আবু সাঈদ (৩৫) ও তার সহযোগী সাজেদুল ইসলাম সৌরভ (৩২)। এসময় তাদের কাছ থেকে ভুয়া পরিচয়পত্র, জ্যাকেট, প্যাড, নেমপ্লেট, ভুয়া কমান্ড সার্টিফিকেটসহ আইন-শৃঙ্খলা বাহিনীর ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়।

খন্দকার আল মঈন বলেন, ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী সারাদেশে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণ নিশ্চিত করতে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয় (র‌্যাব)। ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত দেশের সবকটি সংসদীয় আসনে মোতায়েন থাকবে এলিট ফোর্স।

জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে যে কোনো ধরণের নাশকতা কিংবা সহিংসতা ও সন্ত্রাসী অপরাধ দমনে দেশব্যাপী নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে র‌্যাব। এরই ধারাবাহিকতায় রংপুরের কাউনিয়া বালাপাড়া এলাকায় অভিযান চালিয়ে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে আবু সাঈদ ও সাজেদুল ইসলাম সৌরভকে গ্রেফতার করা হয়।

সাবেক পুলিশ সদস্যের প্রতারণার বিষয়ে তিনি বলেন, আবু সাঈদ বাংলাদেশ পুলিশে রংপুর জেলায় কনস্টেবল হিসাবে কর্মরত ছিলেন। তিনি বাহিনীর শৃঙ্খলাবহির্ভূত কার্যক্রমে জড়িত থাকায় গত বছর পুলিশ থেকে চাকুরিচ্যুত করা হন। এছাড়াও পুলিশে কর্মরত থাকার সময়ে র‌্যাবেও কাজ করেছেন। চাকুরিচ্যুত হওয়ার পর থেকেই দেশের বিভিন্ন স্থানে তিনি র‌্যাবসহ বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, গোয়েন্দা সংস্থার সদস্যের ভুয়া পরিচয় দিয়ে প্রতারণা করে আসছিলেন। সম্প্রতি নির্বাচনকে সামনে রেখে নতুন প্রতারণা শুরু করেন সাঈদ। তিনি নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীদের ভোট কেন্দ্রে বিভিন্ন অনৈতিক সুবিধা দেওয়ার প্রলোভন দেখিয়ে কৌশলে টাকা আদায়ের করেন।

আবু সাঈদ আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে কিছুদিন ধরে রংপুর জেলার কাউনিয়া থানার ৫নং কাউনিয়া বালাপাড়া বেশ কয়েকজন ইউনিয়ন পরিষদের সদস্য এবং বিভিন্ন প্রার্থীর অনুসারীদেরকে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য পরিচয় দিয়ে নির্বাচনে ভোট কেন্দ্রে অনৈতিক সুবিধা দেওয়ার প্রলোভন দেখিয়ে প্রতারণার মাধ্যমে অর্থ আদায় করছিল। পরবর্তীতে রংপুর জেলার কাউনিয়ার বালাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের বিষয়টি সন্দেহ হলে তিনি র‌্যাব-১৩ তে অভিযোগে করেন। অভিযোগের ভিত্তিতে সাঈদ ও তার সহযোগীকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

Place your advertisement here
Place your advertisement here