• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

রংপুরে ভ্যাকসিন কার্যক্রমের উদ্বোধন রোববার

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২১  

Find us in facebook

Find us in facebook

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে ভ্যাকসিন প্রদান কার্যক্রমের উদ্বোধন করা হবে রোববার। আগামীকাল সকালে রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান এর উদ্বোধন করবেন বলে জানা গেছে। 

রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান শনিবার বিকেলে সাংবাদিকদের জানান, রংপুর সিটি কর্পোরেশন মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, জেলা প্রশাসক আসিব আহসান, বিভাগীয় (স্বাস্থ্য) পরিচালক ডা. আহাদ আলী, রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. একেএম নূরুন্নবী লাইজু এবং সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায় উপস্থিত থেকে করোনা ভ্যাকসিন গ্রহণ করবেন। গত ৩১ জানুয়ারি সকালে ভ্যাকসিনবাহী বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ফ্রিজার ভ্যানটি জেলা সিভিল সার্জন কার্যালয়ে এসে পৌঁছায়। এ সময় সিভিল সার্জনসহ স্বাস্থ্য বিভাগের কর্মীরা ভ্যান থেকে ভ্যাকসিনের ১৭টি কার্টন নামিয়ে ইপিআর স্টোরে সংরক্ষণ করেন। 

জেলা সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায় জানান, ঢাকা থেকে ফ্রিজার ভ্যানে পাঠানো টিকার ১৭টি কার্টন কোল্ড চেইন মেইনটেইন করে ইপিআই স্টোরের আইএলআর ফ্রিজে সংরক্ষণ করা হয়েছে। প্রতি কার্টনে এক হাজার ২০০ ভায়াল এবং প্রতি ভায়ালে ১০টি করে ডোজ রয়েছে। 

সিভিল সার্জন জানান, রংপুরে প্রথম ধাপে ৭ উপজেলায় সাতটি এবং সিটি কর্পোরেশনের ছয়টি বুথের মাধ্যমে রোববার থেকে টিকা প্রয়োগ শুরু হবে। সিটির ভেতরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে এবং উপজেলাগুলোর স্বাস্থ্য কমপ্লেক্স থেকে এসব টিকা দেয়া হবে। পর্যায়ক্রমে আরো ডোজ আসলে নিয়মমাফিক এসব টিকা দেয়া হবে। স্বাস্থ্যকর্মী, পুলিশ, মুক্তিযোদ্ধা, প্রশাসনের কর্মকর্তা ও ষাটোর্ধ্ব ব্যক্তিদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেয়া হবে। টিকা দেয়ার কাজে নিয়োজিত স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। ভ্যাকসিন পেতে অনলাইনে বাধ্যতামূলক রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন ছাড়া ভ্যাকসিন গ্রহণ করা যাবে না।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় আমরা শুরু থেকে করোনা প্রতিরোধে বিভিন্নভাবে কাজ করে যাচ্ছি। বর্তমানে রংপুরে আমরা করোনার সংক্রমণ রোধে সফল হতে শুরু করেছি। করোনার সংক্রমণ রোধে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমাদের কাজ অব্যাহত থাকবে। 

এদিকে বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় থেকে প্রাপ্ততথ্য অনুযায়ী, বিভাগের দিনাজপুর জেলায় আট কার্টন, কুড়িগ্রামে পাঁচ কার্টন, লালমনিরহাটে তিন কার্টন, গাইবান্ধায় ছয় কার্টন, নীলফামারীতে পাঁচ কার্টন, পঞ্চগড়ে দুই কার্টন এবং ঠাকুরগাঁওয়ে চার কার্টন সরবরাহ করা হয়েছে। রংপুরসহ বিভাগের অন্য সাত জেলাতেও একইসঙ্গে রোববার ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু হবে। 

Place your advertisement here
Place your advertisement here