• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

ইউটিউব নয়, ব্যথা সারাতে বিশেষজ্ঞের পরামর্শ নিন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ মার্চ ২০২৪  

Find us in facebook

Find us in facebook

অনেকেই কোমর বা ঘাড়ের ব্যথায় ভোগেন। তবে এটি কোনো রোগ নয়, রোগের লক্ষণমাত্র। শুধু ব্যথার ওষুধ খেয়ে বা কিছু ব্যায়াম করে সাময়িকভাবে হয়তো কোমর, ঘাড় বা অন্য কোনো শারীরিক ব্যথা নিয়ন্ত্রণ করা সম্ভব। কিন্তু ব্যথার কারণ নির্মূলে অবশ্যই রোগ সারানোর চিকিৎসা বা ডিজিজ মোডিফাইং ট্রিটমেন্ট করাতে হবে। এ ধরনের চিকিৎসায় বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে, ইউটিউব বা সামাজিক যোগাযোগমাধ্যমের নয়। 

কোনগুলো রোগ সারানোর চিকিৎসা

ব্যাকটেরিয়ার সংক্রমণে অসুখ হলে শরীরে ব্যাকটেরিয়া ধ্বংসে যে অ্যান্টিবায়োটিক কোর্স করা হয়, সেটাই সহজ বাংলায় রোগ সারানোর চিকিৎসা। কিন্তু শারীরিক ব্যথার কারণগুলো এত সুনির্দিষ্ট হয় না এবং বেশির ভাগ ক্ষেত্রে এগুলো মোডিফাই করার জন্য কোনো ওষুধ পৃথিবীতে নেই। ব্যথার কারণ নির্মূলে তাই নির্ভর করতে হয় সুনির্দিষ্ট ব্যায়ামের ওপর।

অনেকেই প্রশ্ন করে থাকেন, ব্যায়ামের আবার প্রকারভেদ কী? নির্দিষ্ট ব্যাকটেরিয়া ধ্বংস করতে যেমন সুনির্দিষ্ট অ্যান্টিবায়োটিক দিতে হয়, তেমনি ব্যথার সঠিক কারণ নির্ণয় করে সুনির্দিষ্ট ব্যায়াম করতে হয়। ধরুন, আপনার কোমরে ব্যথার কারণ হলো স্পন্ডাইলোলিসথেসিস বা হাড় সরে যাওয়া। এ ক্ষেত্রে যদি আপনি ব্যাক এক্সটেনশন এক্সারসাইজ করেন, তাহলে তা হিতে বিপরীত ফল আনবে। আবার অনেক দীর্ঘমেয়াদি কোমরব্যথা হয় মানসিক কারণে। সে ক্ষেত্রে কোনো ধরনের ব্যায়ামই কাজ করবে না। 

রোগীর করণীয় কী

ব্যথা সারানোর অনেক ব্যায়াম খুব জনপ্রিয়। ইউটিউব বা ফেসবুক খুললেই বিভিন্ন ধরনের ব্যায়ামের কৌশল দেখতে পাওয়া যায়। কিন্তু এ ধরনের ব্যায়াম বেশির ভাগ সময়ই বিপদ ডেকে আনে। ইউটিউব দেখে ব্যায়াম করে কোমরে, ঘাড়ে বা হাঁটুর সমস্যায় পড়া রোগীর সংখ্যা নেহাত কম নয় এবং এই সংখ্যা দিনে দিনে বাড়ছে।

ইউটিউবে হাজার হাজার ভিউর ব্যায়াম দেখে অনেক রোগী মনে করেন, তাঁর সমস্যা সমাধানেও সেই ব্যায়াম কাজ করবে। আসলে এটি ভুল ধারণা। প্রত্যেক মানুষের শরীর বিভিন্ন অবস্থায় ভিন্ন ভিন্ন আচরণ করে এবং ভিন্ন ভিন্ন চিকিৎসার প্রতি সংবেদনশীল থাকে। সারা বিশ্বে তাই পারসোনালাইজড চিকিৎসার গুরুত্ব ও জনপ্রিয়তা বাড়ছে। পারসোনালাইজড চিকিৎসার মূলমন্ত্র হলো রোগীর চিকিৎসা। এই চিকিৎসা রোগীর চাহিদা অনুযায়ী সুনির্দিষ্টভাবে কাজ করে। বলা বাহুল্য, এ ধরনের চিকিৎসার ফল খুবই ভালো।

অসুখ হলে চিকিৎসকের পরামর্শ ছাড়া যেমন ফার্মেসি থেকে ওষুধ কিনে খেলে বিপদে পড়তে হয়, ঠিক তেমনি ইউটিউব বা সামাজিক যোগাযোগমাধ্যম দেখে জনপ্রিয় অথচ ভুল ব্যায়াম করলে ব্যথা বাড়তে পারে, শরীরের ক্ষতি হতে পারে। ফলে ব্যথার জন্য বিশেষজ্ঞের পরামর্শ নিন, সুস্থ থাকুন।

Place your advertisement here
Place your advertisement here