• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

গবেষণার ফলাফল: ধূমপানে মস্তিষ্কের মারাত্মক ক্ষতি হচ্ছে

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২৩  

Find us in facebook

Find us in facebook

ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। এটি ক্যানসারের কারণ। আমাদের আশেপাশে এমন বিজ্ঞাপন নিত্যই চোখে পড়ে। তা সত্ত্বেও সেসব তোয়াক্কা না করে চারিপাশে ভূরিভূরি মানুষ নিত্য ধূমপান করে চলেছে। তবে জানেন কি ধূমপানের মারাত্মক প্রভাব আপনার মস্তিষ্কের উপরে পড়ছে। নতুন এক গবেষণায় দেখা গেছে, নিত্য ধূমপান করলে মস্তিষ্কের আকার ক্রমশ ছোট হতে থাকে। করতে পারে ব্রেন ড্যামেজ।

মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের গবেষকরা বলেছিলেন, জেনেটিক্স কারণে অনেকে ধূমপান করেন। কিংবা অন্যকে দেখে ধূমপানের ইচ্ছা প্রকাশ করেন। নিয়মিত ধূমপানের কারণে হার্ট এবং ফুসফুস তো বটেই ক্ষতিগ্রস্ত হচ্ছে আপনার মস্তিষ্কও। ক্রমশ আকারে ছোট হচ্ছে তা।

গবেষণায় উঠে এসেছে, নিয়মিত ধূমপান করার ফলে ব্যক্তিদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অ্যালঝাইমার্স বা স্মৃতিভ্রংশের সম্ভাবনা প্রবল বেড়ে যায়। মানুষের মস্তিষ্কের কর্মক্ষমতা স্বাভাবিক নিয়মেই বয়সের সঙ্গে কমতে শুরু করে। কিন্তু একজন ধূমপায়ীর ক্ষেত্রে সেই মাত্রা কয়েকগুণ বেশি। আসে অকাল বার্ধক্যও। ধূমপানের প্রভাবে মস্তিষ্কের আকার কমতে শুরু করলে তা পুনরায় আগের আকারে ফিরিয়ে আনা অসম্ভব বলেও জানাচ্ছেন গবেষকরা।

পরীক্ষার জন্যে গবেষকরা ৩২ হাজার ৯৪ জন মানুষের মস্তিষ্কের আয়তন, জেনেটিক্স তথ্য এবং ধূমপানের ইতিহাসের তথ্য সংগ্রহ করেছিলেন। পরীক্ষায় দেখা গেছে, ধূমপানের ইতিহাস এবং জেনেটিক ধূমপানের ঝুঁকি, জেনেটিক ধূমপানের ঝুঁকি এবং মস্তিষ্কের পরিমাণ এবং মস্তিষ্কের পরিমাণ এবং ধূমপানের ইতিহাস এই তিনটিই ভীষণভাবে পরস্পরের সঙ্গে যুক্ত। এছাড়াও যারা নিত্য ধূমপান করেন তাদের মস্তিষ্কের আকার, যারা কখনও ধূমপান করেনি তাদের থেকে ছোট। যারা যত বেশি সিগারেট খান তাদের মস্তিষ্ক তত দ্রুত আকারে ছোট হচ্ছে বলে জানা যাচ্ছে এই গবেষণায়।

Place your advertisement here
Place your advertisement here