• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

পার্কের মোড়ে ফুটওভার ব্রিজ চায় বেরোবি শিক্ষার্থীরা 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২২  

Find us in facebook

Find us in facebook

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশের প্রধান দুটি ফটক অবস্থিত অন্যতম ব্যস্ত ঢাকা-কুড়িগ্রাম মহাসড়ক সংলগ্ন। অন্যতম এই ব্যস্ত সড়কের সাথে যেন বিশেষ সখ্যতা দূরপাল্লার ও আন্ত:জেলার বাস, ট্রাক, পিকআপ, মাইক্রোবাস, প্রাইভেট কার, কাভার্ড ভ্যানসহ ভারী যানবাহনের। বেপরোয়া গতিতে চলাচল করছে সব ধরনের যানবাহন।

বিশ্ববিদ্যালয় সংলগ্ন অন্যতম ব্যস্ত এই মহাসড়কে পারাপারের জন্য নেই কোন ফুটওভার ব্রিজ।পথচারীদের জন্যও নেই ফুটপাত। ফলে ঝুঁকি নিয়ে পারাপার ও রাস্তায় হাটতে হয় শিক্ষার্থীদের।

শিক্ষার্থীদের সাথে কথা বললে জানা যায়, বিশ্ববিদ্যালয়ে পর্যাপ্ত আবাসন সুবিধার অভাবে অধ্যয়নরত প্রায় সাড়ে আট হাজার শিক্ষার্থীর অধিকাংশরাই এই ঝুকিপূর্ণ মহাসড়কের ওপারের মেসগুলোতে অবস্থান করেন। বিশ্ববিদ্যালয়ের প্রবেশের জন্য ব্যবহৃত দুইটি ফটকই এই সড়কের সাথে হওয়ায় পারাপারের ভোগান্তি পোহাতে হচ্ছে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সকলকেই।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয় ১নং ফটক সংলগ্ন এলাকায় ত্রিমুখী সংযোগস্থল যেখানে দুর্ঘটনার ঝুকি সবচেয়ে বেশি, অথচ এই স্থানে নেই কোনো গতিরোধক কিংবা সতর্কতার জন্য সাইনবোর্ড। এছাড়াও বিশ্ববিদ্যালয় এলাকা হিসেবে পরিচিত মডার্ন মোড় হতে কামারের মোড় পর্যন্ত প্রায় ১কি.মি. এই মহাসড়কে দুর্ঘটনা এড়াতে নেই কোনো গতি নিয়ন্ত্রক কিংবা সতর্কতার জন্য কোনো সাইনবোর্ড। এছাড়াও বুড়িমারী ও সোনাহাট স্থলবন্দরের সাথে রাজধানী ঢাকার সংযোগকারী একমাত্র এই মহাসড়কে প্রতি মুহুর্তে ভারী যানবাহন পাল্লা দিয়ে চলাচল করতে দেখা যায়।

এক শিক্ষার্থী তার ফেসবুক ওয়ালে লিখেছেন, ক্যাম্পাসের সামনেই (রংপুর-কুড়িগ্রাম, লালমনিরহাট) মহাসড়ক। কোনো স্পীডব্রেকার নেই, বাস ট্রাক স্লো তো করেই না, কোনো স্টুডেন্ট রাস্তা পার হচ্ছে দেখে গাড়ির স্পীড আরো বাড়িয়ে দেয়। যেকোনো মুহূর্তে এক্সিডেন্ট হয়ে যেতে পারে। বেরোবি ক্যাম্পাস এরিয়ায় মহাসড়কে অন্তত তিনটা স্পিডব্রেকার দেওয়া উচিত চকবাজারে, পার্কের মোড়ে, আর একটা ১নং গেটের সামনে।

এ বিষয়ে ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক নুরুজ্জামান খান জানান, ইতোমধ্যে সড়ক ও মহাসড়ক বিভাগে উক্ত রাস্তায় ৪টি গতিরোধক স্থাপনের জন্য চিঠি দেয়ার কাজ প্রক্রিয়াধীন। শিক্ষার্থীদের দাবি অনুযায়ী ফুটওভার ব্রিজ স্থাপনের জন্যও কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

Place your advertisement here
Place your advertisement here