• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

রোহিঙ্গা সমাধানে বন্ধুপ্রতিম দেশকে আন্তরিক হওয়ার আহ্বান

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ মে ২০২৩  

Find us in facebook

Find us in facebook

রোহিঙ্গা সমস্যা সমাধানে সব বন্ধুপ্রতিম দেশকে রাজনৈতিক অঙ্গীকারের সঙ্গে আন্তরিক হওয়ার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, আমরা সবসময় আশাবাদী যে রোহিঙ্গা সংকটের সমাধান হবে। তবে এটি সমাধানের জন্য মিয়ানমার সরকারের আন্তরিকতা, আমাদের সব বন্ধু রাষ্ট্রের রাজনৈতিক প্রতিশ্রুতি প্রয়োজন। তাদের আন্তরিকতা না থাকলে এর সমাধান হবে না।

শনিবার রাজধানীর একটি হোটেলে ডিপ্লোম্যাটস ওয়ার্ল্ড পাবলিকেশন নামে একটি ম্যাগাজিন আয়োজিত সেমিনার শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

‘রোহিঙ্গা রিপাট্রিয়েশন: এ পাথওয়ে টু পিস, স্টাবিলিটি অ্যান্ড হারমনি ইন দ্য বে অব বেঙ্গল রিজিয়ন’ শীর্ষক সেমিনার শেষে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। এ সময় মন্ত্রী মিয়ানমারে বিপুল বিনিয়োগকারী দেশগুলোকে নিজেদের স্বার্থে এবং তাদের বিনিয়োগ রক্ষায় রোহিঙ্গা সংকটের টেকসই সমাধানে এগিয়ে আসার আহ্বান জানান।

তিনি বলেন, অনেক দেশ বঙ্গোপসাগর অঞ্চলে আগ্রহ দেখিয়েছে এবং তারা এখানে বিনিয়োগ করেছে এবং বাণিজ্য বাড়িয়েছে। তবে এই (রোহিঙ্গা) সমস্যার সমাধান না হলে, সন্ত্রাসী কর্মকাণ্ড (রোহিঙ্গাদের দ্বারা সংঘটিত) হলে এই বিনিয়োগ ক্ষতিগ্রস্ত হবে। বিনিয়োগ টিকিয়ে রাখতে এই অঞ্চলে শান্তি প্রয়োজন।

সেমিনার পরিচালনা করেন অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মো. ওবায়দুল হক।

এতে আরো বক্তব্য রাখেন- সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও প্রকাশনার নির্বাহী উপদেষ্টা আবুল হাসান চৌধুরী, প্রকাশনার নির্বাহী সম্পাদক নাজিনুর রহিম, গ্যারেথ জন ইভান্স, অধ্যাপক মাইকেল ডব্লিউ চার্নি, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মো. নাঈম আশফাক চৌধুরী প্রমুখ।

Place your advertisement here
Place your advertisement here