• বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪৩১

  • || ০৭ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

‍‍‘শাহ আবদুল করিমের সৃষ্টিকর্ম সংরক্ষণে কাজ চলছে’

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২২  

Find us in facebook

Find us in facebook

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বাউল সম্রাট শাহ আবদুল করিমের গান, সৃষ্টিকর্ম ও স্মৃতি সংরক্ষণে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। এরই মধ্যে তার রচিত ৫০০টি গানের মধ্যে ৪৭২টি গানের স্বত্ব সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কপিরাইট অফিসের মাধ্যমে সংরক্ষণ করা হয়েছে। এর মাধ্যমে তার পরিবারের রয়্যালটি প্রাপ্তির অধিকারকে নিশ্চিত করা হয়েছে। 

তিনি বলেন, ‘সাংস্কৃতিক মনীষীদের নামে সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে শাহ আবদুল করিমের নামে সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণেরও উদ্যোগ নেয়া হয়েছে। প্রকল্পটির ডিপিপি প্রণয়নের কাজ শিগগিরই শেষ হবে।

সোমবার সন্ধ্যায় রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে শাহ আবদুল করিমের ১৩ তম মৃত্যুবার্ষিকীতে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ সংস্কৃতি ফোরাম এ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। 

প্রধান অতিথির বক্তব্যে কে এম খালিদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শাহ আবদুল করিমকে খুব পছন্দ করতেন এবং তার গানের ভক্ত ছিলেন। 

তিনি আরো বলেন, শাহ আবদুল করিম তৎকালীন সুনামগঞ্জ মহকুমা আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক ছিলেন। তিনি ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনে বাউলশিল্পী কামালউদ্দিনসহ বিভিন্ন নির্বাচনী জনসভায় গণসংগীত পরিবেশন করে নানা খ্যাতি অর্জন করেন। এছাড়া তিনি ১৯৫৭ সালে টাঙ্গাইলের কাগমারী সম্মেলনে অংশগ্রহণ করেন। 

অনুষ্ঠানে বাংলাদেশ সংস্কৃতি ফোরাম এর সভাপতি ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এর অতিরিক্ত সচিব মফিজ উদ্দিন আহমেদ (আহমেদ ফরিদ) সভাপতিত্ব করেন। এতে বিশেষ অতিথির বক্তব্য দেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য (সিলেট-সুনামগঞ্জ) এডভোকেট শামীমা আক্তার খানম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জেনারেল সার্জারি বিভাগের অধ্যাপক ডা. মো. আবুল কালাম চৌধুরী ও নাবিহা এক্সপ্রেসের চেয়ারম্যান সেলিনা চৌধুরী। 

Place your advertisement here
Place your advertisement here