• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ অক্টোবর ২০২২  

Find us in facebook

Find us in facebook

ডিজিটাল নিরাপত্তা নিশ্চিতের সম্ভাব্য সর্বোত্তম উপায় বের করতে এবং দেশের মানুষকে এ ব্যাপারে সতর্ক করার ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, নতুন প্রযুক্তি আসায় বিশ্ব আরো জটিল হয়ে উঠছে। বিশ্ব এখন কঠিন সময় পার করছে। বাংলাদেশও এর বিরূপ প্রভাবের সম্মুখীন হচ্ছে। এজন্য দেশকে আরো এগিয়ে নিতে মানুষের নিরাপত্তা নিশ্চিত করা এবং দেশের অগ্রগতি অব্যাহত রাখতে সুপরিকল্পিত মতামত জরুরি।

বৃহস্পতিবার সকালে গণভবনে ন্যাশনাল ডিজিটাল সিকিউরিটি কাউন্সিলের সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ জিডিটাল দেশে পরিণত হয়েছে এবং চলমান কোভিড-১৯ মহামারির সময় এ ডিজিটাল প্রযুক্তির সম্পূর্ণ সুবিধা গ্রহণ করেছে। পাশাপাশি এর নেতিবাচক দিকের বিরুদ্ধেও সতর্ক করা হয়েছে, যা মূলত নিরাপত্তা ব্যবস্থার জন্য হুমকি।

ডিজিটাল ডিভাইসগুলোর মাধ্যমে বিভিন্ন সামাজিক সমস্যা, চরমপন্থা ও সন্ত্রাসবাদ ছড়িয়ে পড়ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল প্রযুক্তির এ উন্নয়নের ফলে সাইবার অপরাধ এখন একটি বড় ধরনের সমস্যা হিসেবে আবির্ভূত হয়েছে। তাই নিরাপত্তা নিশ্চিত করাই আমাদের জন্য এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। বিশ্ব এখন একটি বৈশ্বিক গ্রামে পরিণত হচ্ছে। এখন কেউ আর বিচ্ছিন্ন থাকতে পারে না। করোনাভাইরাস মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আমরা এটা ভালোভাবেই বুঝতে পেরেছি।

তিনি বলেন, বাংলাদেশের নিরাপত্তা নিশ্চিতে কী করা উচিৎ এবং এ ব্যাপারে অন্যদের অভিজ্ঞতার আলোকে সেই উপায় বের করতে হবে। এ সময় তিনি সাইবার অপরাধ ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রের জন্য যে কতটা ক্ষতিকর- সে ব্যাপারে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন।

প্রধানমন্ত্রী বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতির ভালো এবং খারাপ দুটি দিক থাকলেও কোনো জাতি এগুলো ছাড়া অগ্রসর হতে পারে না। তাই বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তির ওপর গবেষণা আমাদের জন্য অত্যন্ত জরুরি। গবেষণা ছাড়া কোনো জাতিই উন্নতি লাভ করতে পারে না। 

প্রধানমন্ত্রী বলেন, দেশের উন্নয়নের জন্য কৃষি, শিল্প ও কারিগরি শিক্ষার পাশাপাশি বিজ্ঞান এবং প্রযুক্তির প্রয়োজনীয়তা উপলব্ধি করে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীনের পরপরই এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ গ্রহণ করেন।

এ সময় সভায় জাতীয় ডিজিটাল সিকিউরিটি কাউন্সিলের সদস্যরা উপস্থিত ছিলেন।

Place your advertisement here
Place your advertisement here