• বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৩ ১৪২৭

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪২

Find us in facebook
সর্বশেষ:
কর্মকর্তাদের বদলির কারণে উন্নয়ন যেন বাধা না পায়: প্রধানমন্ত্রী প্রবাসীদের পুনর্বাসনে ৭০০ কোটি টাকার তহবিল গঠন করবে সরকার রেলে গতি বাড়াতে যুক্ত হচ্ছে ১১শ` কোটি টাকার বগি ও ইঞ্জিন দেশের মানুষকে খাদ্য নিরাপত্তা দিয়ে স্বস্তিতে রাখতে চায় সরকার দেশের সব নাগরিককে বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেবে সরকার

দিনাজপুরে মধ্যপাড়া খনিতে তিন শিফটে পাথর উত্তোলন শুরু

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২০  

Find us in facebook

Find us in facebook

করোনার সময়েও স্বাস্থ্যবিধি মেনে উন্নয়ন যাত্রা অব্যাহত রাখতে ফের তিন শিফটে পুরোদমে পাথর উত্তোলন শুরু করেছে জার্মানীয়া-টেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। আর তিন শিফট চালুতে মধ্যপাড়া পাথর খনি চত্বর এখন শ্রমিকদের পদভারে মুখরিত। 

আজ বুধবার থেকে দিনাজপুরের মধ্যপাড়া পাথর খনিতে স্বাস্থ্য বিধি মেনে তিন শিফটে পাথর উত্তোলন শুরু করেছে খনিটির ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসি। 

দেশের উন্নয়নে মধ্যপাড়া পাথর খনির পাথরের ব্যবহারের কথা মাথায় রেখে উত্তোলনকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে গত মাসের প্রথম সপ্তাহ থেকে জিটিসি প্রথম শিফট এবং পরে দ্বিতীয় শিফটে উৎপাদন শুরু করে। জিটিসি মাসিক ১ লক্ষ ২০ হাজার মেট্রিক টন পাথর উত্তোলনের লক্ষ্যমাত্রা নিয়ে অতি দ্রুত বুধবার থেকে পুরোদমে তিন শিফটে পাথর উত্তোলন ও উন্নয়ন কাজ শুরু করে।

খনি সূত্র জানায়, জিটিসি’র বেলারুশিয়ান খনি বিশেষজ্ঞ, দেশীয় প্রকৌশলী এবং প্রায় সাড়ে ৭০০ খনি শ্রমিক নিরলসভাবে কাজ করে খনির তিন শিফট চালু করে প্রতিদিন গড়ে প্রায় সাড়ে ৫ হাজার মেট্রিক টন পাথর উত্তোলন করে খনির উৎপাদন ইতিহাসে নয়া রেকর্ড গড়েছে। ফলে পাথর খনিটি লোকসানি প্রতিষ্ঠান থেকে এখন প্রথমবারে মত লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। 

মধ্যপাড়া পাথর খনিটি পূর্ণমাত্রায় উৎপাদনে রেখে রেকর্ড পরিমাণে পাথর উত্তোলনের মধ্য দিয়ে লাভজনক এই ধারা অব্যাহত রাখতে জিটিসি অঙ্গীকারাবদ্ধ বলে জিটিসি সূত্র জানায়।

উল্লেখ্য, বর্তমান সরকার খনিটিকে সচল রাখতে ২০১৩ সালে ২ সেপ্টেম্বর একমাত্র দেশীয় একমাত্র মাইনিং কোম্পানি জার্মানীয়া কর্পোরেশন লিমিটেড ও বেলারুশ কোম্পানি ট্রেস্ট এসএস- এর যৌথ প্রতিষ্ঠান জার্মানীয়া ট্রেস্ট কনসোর্টিয়ামের (জিটিসি) সাথে রক্ষণাবেক্ষণ, ব্যবস্থাপনা এবং উৎপাদন চুক্তি করে। 

Place your advertisement here
Place your advertisement here