• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

২৭০ ধরণের সেবা মিলছে ডিজিটাল সেন্টারে

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২০  

Find us in facebook

Find us in facebook

ডিজিটাল সেন্টার এখন তৃণমূলে সহজে নাগরিক সেবা পাওয়া ও নির্ভরতার একটি জায়গা। যেখানে মিলছে ২৭০ ধরণের সেবা। তবে গ্রামীণ জনপদের সবাই জানেন না এ সম্পর্কে। তাই সেন্টারগুলোকে আরও কার্যকর করে তুলতে প্রয়োজনীয় প্রচারণা আর সেবার মান হালনাগাদ রাখার তাগিদ দিলেন খাত সংশ্লিষ্টরা।

এদিকে, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জানালেন, ডিজিটাল সেন্টারগুলোকে অর্থনৈতিক কার্যক্রমের নতুন কেন্দ্র হিসেবেও গড়ে তোলা হচ্ছে।ডিজিটাল সেন্টারের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের মানুষ অনেক সেবাই এখন হাতের নাগালে পাচ্ছে। ফলে সাধারণ মানুষের হয়রানি কমেছে। সাশ্রয় হচ্ছে সময় ও অর্থের।
 
এসব ডিজিটাল সেন্টারে মিলছে জমির পর্চা, নামজারি, ই-নামজারি, পাসপোর্টের আবেদন ও ফি জমাদান, জন্ম ও মৃত্যু নিবন্ধন, নাগরিকত্ব সনদ, জাতীয় পরিচয়পত্র, হজ রেজিষ্ট্রেশন এবং চাকরি ও ভিসার আবেদনসহ ২৭০ ধরণের সেবা। তবে ২৪ ধরণের সেবা সবচাইতে বেশি নিয়ে থাকেন গ্রহীতারা। 

কিন্তু ডিজিটাল সেন্টারের আশপাশের বাসিন্দারা এসব সেবা সম্পর্কে জানলেও তৃণমূলের অনেকেই জানেন না এ সম্পর্কে। তথ্যপ্রযুক্তি খাত বিশেষজ্ঞরা বলছেন, ডিজিটাল সেন্টারে অনেক ধরণের সেবা রয়েছে যা জনসাধারণের জন্য উপকারি। তাই এসব সেবা সম্পর্কে সর্বস্তরের মানুষকে বিস্তারিত জানাতে হবে। আর প্রতিনিয়তই আধুনিক করতে হবে সেবা। 

এদিকে, বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশের ডিজিটাল সেন্টারগুলোর সেবার মান হালনাগাদ করা হচ্ছে বলে জানালেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। তিনি জানালেন, ডিজিটাল সেন্টারগুলোকে আরও কার্যকর করার মাধ্যমে দেশের বিশাল জনগোষ্ঠীকে সেবা দেয়ার পাশাপাশি কর্মসংস্থানও বাড়াতে চায় সরকার। 

Place your advertisement here
Place your advertisement here