• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

Find us in facebook

স্বাস্থ্যবিধি মেনে রংপুর জেলার সকল বিনোদন উদ্যান চালু

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০২০  

Find us in facebook

Find us in facebook

স্বাস্থ্যবিধি মেনে আজ মঙ্গলবার থেকে রংপুর জেলার সকল বিনোদন উদ্যান চালু করা হয়েছে। তবে বিভিন্ন বিনোদনপার্ক, পারিবারিক বিনোদন কেন্দ্র, জাদুঘর, বিজ্ঞান কেন্দ্র এবং অন্যান্য বিনোদন, সাংস্কৃতিক কেন্দ্র ও প্রদর্শনী পরিচালনায় বাংলাদেশ ট্যুরিজম বোর্ড কর্তৃক জারিকৃত শর্তগুলো আবশ্যিকভাবে মেনে চলতে হবে।

করোনাভাইরাস সংক্রমণ ঝুঁকি হ্রাস ও এর বিস্তার প্রতিরোধে গত ২৪ মার্চ থেকে জেলায় সকল ধরনের সমাবেশ, সেমিনার, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক কর্মকাণ্ড পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ রাখার গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। গত ১৮ আগস্ট জেলা করোনা প্রতিরোধ কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী পর্যটন স্পট, পিকনিক স্পট ও বিনোদন উদ্যানের জন্য উক্ত নিষেধাজ্ঞা পহেলা সেপ্টেম্বর থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত করা হয়।

এ সংক্রান্ত একটি গণবিজ্ঞপ্তি গত ২৪ আগস্ট রংপুর জেলা প্রশাসকের কার্যালয় প্রকাশ করে। এতে নয়টি শর্ত মেনে বিনোদন উদ্যান চালু করতে বলা হয়।

শর্তগুলোর মধ্যে রয়েছে- বিনোদন উদ্যানগুলোতে দর্শনার্থী প্রবেশের সময় করণীয় সম্ভব হলে এমন পরিমাণ দর্শনার্থীকে প্রবেশের অনুমতি প্রদান করা এবং কর্মী ও দর্শনার্থী অতিথিদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করা এবং ঘন ঘন হাত ধোয়া বা স্যানিটাইজ করা। শারীরিক দুরত্ব বজায় রাখা নিশ্চিত করার সুবিধার্থে পদচিহ্ন বা অন্য কোন চিহ্ন প্রদান প্রদর্শনের ব্যবস্থা করা। অনলাইনে টিকেট বিক্রির পদ্ধতি চালু করা এবং তা অনুসরণে উৎসাহিত করা। দর্শনার্থীদের ব্যক্তিগত জিনিসপত্রের সংখ্যা ও পরিমান হ্রাস করার জন্য উৎসাহিত করা এবং ব্যাগ স্যানিটাইজ করে লকারে রাখা, করোনায় আক্রান্ত অতিথি বা কর্মচারীদের চিহ্নিত করা ও প্রাথমিক চিকিৎসা প্রটোকল অনুসরণ নিশ্চিত করা, দর্শনার্থীদের অর্থের বিনিময়ে মাস্ক, গগলস, ক্যাপ, গ্লাভস্, হ্যান্ড স্যানিটাইজারের মত স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী প্রপ্তি নিশ্চিত করা। অর্থ লেনদেনের সময় অতিথি ও কর্মীদের মধ্যবর্তী স্থানে প্লাষ্টিক অথবা কাঁচের একটি ব্যারিয়ার রাখা এবং অর্থ লেনদেনকারী কর্মীদের স্বাস্থ্য বিধি নিশ্চিত করা এবং দর্শনার্থীদের পরিদর্শনকালে সময় বেঁধে দেয়াসহ এক মুখী চলাচলের ব্যবস্থা করা।

এদিকে বিনোদন উদ্যান চালু হবার পর করোনা ঝুঁকি রোধে প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত মনিটরিং করা হবে এবং শর্ত পালনে কোন ধরনের বিচ্যুতি পাওয়া গেলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ উল্লেখিত পর্যটন স্পট, পিকনিক স্পট, বিনোদন পার্কগুলো পুনরায় বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক আসিব আহসান।

Place your advertisement here
Place your advertisement here