• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

সৈয়দপুরে বন্ধ হচ্ছেনা শিশুশ্রম: মজুরি মাত্র ২০ টাকা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২০  

Find us in facebook

Find us in facebook

নীলফামারীর সৈয়দপুরের ইটভাটাগুলোতে বন্ধ হচ্ছে না শিশুশ্রম। সস্তা ও সহজে এসব শিশু ও কিশোর শ্রমিক মেলায় ভাটা মালিকরা তাদের কাজে লাগাচ্ছেন। উপজেলার ৫টি ইউনিয়নে ৩৪টি ইটভাটায় কম-বেশি এসব শ্রমিক জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছে। জীবনের ঝুঁকি থাকলেও এ শ্রমের বিনিময়ে তাদের মজুরি হিসেবে প্রদান করা হয় মাত্র ২০ টাকা।

উপজেলার সবচেয়ে বেশি ইটভাটা রয়েছে উপজেলার কামারপুকুর ইউনিয়নে। এখানে ২২টির মতো ইটভাটা রয়েছে। এসব ইটভাটায় কর্মরত শ্রমিকদের সঙ্গে তাদের ছোট ছেলে-মেয়েরাও কাজ করছে। কাঁচা ইট তৈরি, পরিবহন, ইট তৈরির কাঁদা বহন, ইট শুকানো ইত্যাদি কাজ করছে শিশু শ্রমিকরা। 
 
এ প্রসঙ্গে কামারপুকুরের এক ইটভাটা মালিক ছাবেদুল ইসলাম জানান, আমরা শিশু-কিশোরদের দিয়ে ইটভাটায় কাজ করাতে চাই না। কিন্ত ভাটায় কাজ করা শ্রমিকরা অভাবের কারণে দুটো পয়সা বেশি পাওয়ার আশায় তাদের ছোট ছেলেদের এনে ভাটার কাজে লাগান।

এ ব্যাপারে সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার মো. নাসিম আহমেদ জানান, এ সংক্রান্ত আইন রয়েছে তবে তা এখনও গেজেটভুক্ত না হওয়ায় সে অনুযায়ী আইন প্রয়োগ করা সম্ভব নয়। কিন্তু তারপরও যদি আমরা ইটভাটার বিরুদ্ধে আইন অমান্যের কোনো অভিযোগ পাই তাহলে ব্যবস্থা গ্রহণ করবো। বিশেষ করে শিশু শ্রম বিষয়ে।  

নীলফামারী জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী জানান, স্কুলছাত্র বা শিশুদের দিয়ে কাজ করানো হলে সেসব ভাটা মালিকদের লাইসেন্স নবায়ন করা হবে না।

Place your advertisement here
Place your advertisement here