• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

Find us in facebook

সীমান্তে অনুপ্রবেশ ও হত্যা বন্ধে সিলেট বিজিবির সমন্বিত উদ্যোগ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ জুলাই ২০২০  

Find us in facebook

Find us in facebook

সাম্প্রতিক সময়ে সিলেট সীমান্তে হত্যা ও অনুপ্রবেশ বন্ধ করতে বিজিবির পক্ষ থেকে সমন্বিত বিশেষ উদ্যোগ গ্রহন করা হয়েছে। বিজিবির ৪৮ ব্যাটেলিয়নের অধিনায়ক লে. কর্ণেল আহমেদ ইউসুফ জামিল, পিএসসি’র পক্ষ থেকে এই উদ্যোগ নেয়া হয়।

রবিবার বিজিবি সিলেট সেক্টরের অধীনস্থ ৪৮ বিজিবি’র সিলেট ব্যাটালিয়নের পরিচালক ও অধিনায়ক লে. কর্ণেল আহমেদ ইউসুফ জামিল, পিএসসি এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন।

৪৮ বিজিবি’র সিলেট ব্যাটালিয়নের পরিচালক ও অধিনায়ক লে. কর্ণেল আহমেদ ইউসুফ জামিল জানান, সংশ্লিষ্ট সকলকে অর্থাৎ স্থানীয় প্রশাসন, পুলিশ ও জনপ্রতিনিধিদেরকে সম্পৃক্ত করে সীমান্ত এলাকায় ব্যাপক জনসচেতনতামূলক কার্যক্রম গ্রহণ; অনাকাক্সিক্ষত সীমান্ত হত্যার ব্যাপারে প্রতিপক্ষ বিএসএফ বরাবরে এসব ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানানোর পাশাপাশি বাংলাদেশী নাগরিকদের  হত্যাকারী বা অপরাধী ভারতীয় খাসিয়া নাগরিকদের আইনের আওতায় নিয়ে আসার ব্যাপারে তাগদা প্রদান ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং সীমান্তে অনুপ্রবেশরোধ ও নিরুৎসাহিত করতে সীমান্তবর্তী এলাকার জনসাধারণের কর্মসংস্থান সৃষ্টি তথা অর্থনৈতিকভাবে তাদেরকে স্বাবলম্বী করতে স্থানীয় প্রশাসন, পুলিশ, জনপ্রতিনিধিসহ এনজিওসমূহকে সম্পৃক্ত করার পদক্ষেপ আরো জোরদার করা হচ্ছে।

বিজিবির পক্ষ থেকে বলা হচ্ছে, চলমান বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতিতে অর্থনৈতিক মন্দা ও অর্থনৈতিক  কর্মকাণ্ড হ্রাসের ফলে সীমান্ত এলাকার জনসাধারণ কর্মহীন ও অসহায় হয়ে পড়েছেন। তাদের অর্থনৈতিক কর্মকাণ্ড বিশেষত করোনা পরিস্থিতিতে তাদের জীবন জীবিকা আরো প্রকট আকার ধারণ করতে পারে বলে প্রতিয়মান। এই উপলব্ধি বিবেচনায় নিয়ে সীমান্তবর্তী জনগনকে অর্থনৈতিক কর্মকাণ্ডে নিয়োজিত রাখা খুবই জরুরী বলে মনে করে বিজিবি।

প্রসঙ্গত, গত ২৩ শে মে থেকে এ পর্যন্ত সিলেট জেলার গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ এবং জৈন্তাপুর উপজেলার সীমান্তবর্তী এলাকায় গরু ও সুপারি চোরাচালান, আনারস, কাঁঠাল চুরি সহ নানা কারণে সীমান্ত পাড়ি দিয়ে ভারতের অভ্যন্তরে যাতায়াত বেড়েছে। এ কারনে গত ৩ মাসে ভারতীয় খাসিয়া ও বিএসএফের গুলিতে সীমান্তবর্তী এলাকার ৪ জন বাসিন্দাকে হত্যা ও ৮ জনকে আহত করা হয়েছে। আহত ও নিহতরা সবাই বাংলাদেশের নাগরিক।

Place your advertisement here
Place your advertisement here