• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

শুধু রেভিনিউ বাড়ানোর বিষয় সুখকর নয়: বাণিজ্যমন্ত্রী

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৯  

Find us in facebook

Find us in facebook

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে বসা প্রয়োজন। ব্যবসা বাণিজ্যের অগ্রগতি না ভেবে শুধু রেভিনিউ বাড়ানোর চিন্তা করলে আগামীতে বিষয়টা সুখকর হবে না। ট্যারিফ কমিশন বলে কিছু আছে সে বিষয়টি ভাবাই হয় না।

বৃহস্পতিবার রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় তিনদিনের ‘সিরামিক এক্সপো বাংলাদেশ- ২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সুদহার এক অঙ্কে নামিয়ে আনার জন্য ব্যাংকাররা অনেক সুবিধা নিয়েছেন। কিন্তু তারা সুদহার কমাননি। ১২ থেকে ১৪ শতাংশ সুদে ঋণ নিয়ে ব্যবসায়ীরা ব্যবসা করতে পারে না। এতো সুদ হলে একটার পর একটা ফ্যাক্টরি বন্ধ হয়ে যাবে। ঋণ খেলাপির সংখ্যা বাড়বে।

‘এ বিষয়টি বিবেচনা করে প্রধানমন্ত্রী ব্যাংক ঋণের সুদহার এক অঙ্কে নামিয়ে আনার নির্দেশ দিয়েছেন। এ জন্য ব্যাংকারদের নানা সুবিধা দেয়া হয়েছে। তারা সুবিধা পুরোপুরি নিয়েছেন। কিন্তু এক বছর পার হয়ে গেলেও সুদহার এক অঙ্কে আনা হয়নি।’

টিপু মুনশি বলেন, বিষয়টি নিয়ে অর্থমন্ত্রী অনেক তাগাদা দিয়েছেন। আমি অর্থমন্ত্রীর দিকে তাকিয়ে থাকি, আর অর্থমন্ত্রী আমার দিকে তাকিয়ে থাকেন। সুদহার এক অঙ্কে নামিয়ে না আনলে কোনো ব্যবসা করা যাবে না। অন্তত জেনুইন ব্যবসা করা যাবে না। অন্য কিছু করা গেলে যাবে।

ট্যাক্স প্রদানকারীর সংখ্যা বাড়ছে না, যারা দিচ্ছে তাদের ওপরেই চাপ বাড়ছে। তাহলে ব্যবসার প্রসারটা কিভাবে হবে এমন প্রশ্ন করেন তিনি। পাশাপাশি এনবিআরকে ট্যারিফ কমিশনের সঙ্গে বসে কর আরোপের বিষয়ে কথা বলবেন বলে জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

Place your advertisement here
Place your advertisement here