• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

শিকলে বাঁধা গোলাম মাওলার ৩৫ বছর

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২০  

Find us in facebook

Find us in facebook

৩৫ বছর ধরে শেকলবন্দি গোলাম মওলা। বাড়ির পাশের ঝোপে ছোট্ট টিনের ছাপড়ায় কৈশোর-যৌবন, আর অসংখ্য শীত-বর্ষা কাটিয়ে এখন জীবনের শেষবেলায় রংপুরের পীরগঞ্জ উপজেলার ভেন্ডাবাড়ীর গোলাম মাওলা। ছাড়া পেলে ভয়ঙ্কর কিছু করতে পারে, তাই মানসিক বিকারগ্রস্ত লোকটিকে শেকলে বেঁধে রেখে যেনো হাঁফ ছেড়ে বেঁচেছেন সবাই।   

অবিরত পায়ে বাঁধা শেকল ধরে প্রাণপণ টানাটানি করতে দেখা যায় তাকে। শেকলের আরেকটি প্রান্ত বাঁধা মোটা গাছের সঙ্গে। শিকল থেকে মুক্ত হওয়ার প্রাণান্ত চেষ্টা তার সফল হয়নি ৩৫ বছর ধরে। নির্দিষ্ট গন্ডির মধ্যেই  প্রকৃতির ডাকে সাড়া দিতে হয় তাকে, আহার-নিদ্রাও সেখানেই। দূর থেকে লম্বা লাঠি দিয়ে ঠেলে দেয়া হয় ভাতের থালা।   

পরিবারের সদস্যরা বলেন, সুযোগ পেলেই সামনে যা পান তা নিয়ে তাড়া করেন। প্রাণ বাঁচাতে দৌড়ে পালায় লোকজন। তার হাতে আহত হয়েছেন অনেকে। যাদের মধ্যে পরিবারের দুই নারীও আছেন। তার হাত থেকে রক্ষা পায় না গরু ছাগলও। গরু ধরে লেজ কাটা, ছাগলের পা কাটা, ডানা ধরে হাঁস-মুরগী ছিঁড়ে ফেলা ছিলো তার প্রতিদিনের কাজ। তাই বাধ্য হয়েই বেঁধে রাখার সিদ্ধান্ত নিতে হয় বলে জানায় পরিবারের সদস্যরা।

বিষয়টিকে মৌলিক অধিকার পরিপন্থী বলে দাবি করেন মানবাধিকারকর্মী ও পাবলিক প্রসিকিউটর জাহাঙ্গীর হোসেন তুহিন। তিনি বলেন, এই মানুষটি সুচিকিৎসার দাবি রাখেন। খাদ্য-বস্ত্র-বাসস্থানসহ মৌলিক অধিকার থেকেও তিনি বঞ্চিত হচ্ছেন বলেও মনে করেন তিনি।

পরিবারের সদস্যরা জানিয়েছে, পুলিশ-জনপ্রতিনিধি-হাসপাতালসহ সবখানেই ধর্ণা দিয়েও প্রতিকার পাওয়া যায়নি। পীরগঞ্জ থানার তৎকালীন এক ইনচার্জের নির্দেশেই প্রায় ৩৫ বছর ধরে শেকল বাঁধা অবস্থায় রাখা হয়েছে তাকে। আর টানা ২১ বছর একই স্থানে আছে গোলাম মাওলা।   

পীরগঞ্জ থানার বর্তমান পরিদর্শক সুরেশ কুমার সরকার গোলাম মওলার বিষয়ে তেমন কোনো সদুত্তর দিতে পারেননি। তবে রংপুর জেলার পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়ার কথা জানান।   

Place your advertisement here
Place your advertisement here