• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

শরীর জীবাণুমুক্ত করবে পান!

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ এপ্রিল ২০২০  

Find us in facebook

Find us in facebook

করোনার আতঙ্কে রয়েছে সারা বিশ্ব। যার কোনো প্রতিষেধক এখনো তৈরি করা সম্ভব হয়নি। তবে থেমে নেই চেষ্টাও। করোনা থেকে বাঁচতে হলে অবশ্যই শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা থাকা চাই।

নইলে করোনা খুব সহজেই আপনাকে সংক্রমিত করতে পারে। নিশ্চয়ই জানেন, বয়স্করা এই রোগে আক্রান্ত হওয়ার সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছে। তাই বলে অল্প বয়সীরা যে ঝুঁকিমুক্ত তা কিন্তু নয়। সতর্কতা বাড়াতে অবশ্যই সবার উচিত দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এমন খাদ্য গ্রহণ করা। জানলে অবাক হবেন, পানপাতা পাতা দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক। যদিও অতিরিক্ত পান খাওয়া অনেকে ক্ষেত্রে ক্ষতিরও কারণ হয়ে দাঁড়ায়।   

গবেষণা অনুযায়ী, পানপাতায় আছে ভিটামিন সি আর অ্যান্টিঅক্সিডেন্ট। যা গ্যাস্ট্রিকের ব্যথা, গ্যাস, অম্বল কমাতে সহায়ক। তাই ভরপেট খাওয়ার পর হজম করতে অনেকেই খান পান। মুখে হালকা সুগন্ধ রেখে যাওয়ার পাশাপাশি খাবার হজম করাতেও অদ্বিতীয় পান পাতা।

আধুনিক বিজ্ঞান বলছে, পানের মধ্যে থাকা ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে জীবাণুমুক্ত করে খুব সহজে। তাই চারিদিকে মহামারির প্রকোপ থেকে প্রাকৃতিক উপায়ে রেহাই পেতে চাইলে বেছে নিন পানপাতা দিয়ে তৈরি পান শট।

তাছাড়া পান খেলে পাচক রসের ক্ষরণ বেড়ে যায়। পানের রস পাকস্থলীর ফোলাভাব কমায়। অন্ত্রের সমস্যা মেটায়। এটি শরীরের মধ্যে জমে থাকা ফ্রি র‌্যাডিক্যালস, টক্সিন কমায়। উপকার পেতে রাতে জলে পান ভিজিয়ে রেখে পরের দিন সকালে খালি পেটে পান শট বানিয়ে খেলে অম্বল, গ্যাস, গ্যাস্ট্রিকের ব্যথা, কোষ্ঠকাঠিন্য কমে যাবে। আর শরীর জীবাণুমুক্ত হলে রোগ ঘেঁষবে না মোটেই।

চলুন জেনে নেয়া যাক পান শট তৈরির পদ্ধতিটি-

দুই থেকে তিনটি পানপাতা ভালোভাবে ধুয়ে নিন। এবার এটি ব্লেন্ডারে পরিমাণ মতো পানি সঙ্গে দিয়ে ব্লেন্ড করে নিন। ইচ্ছে করলে বেটেও পানি মিশিয়ে নিতে পারেন। একটি গ্লাসে মিশ্রণটি ঢালুন। এবার এতে ১ চা চামচ পাতিলেবুর রস, চাট মশলা আধা চা চামচ, আধা চা চামচ ভাজা মশলা মিশিয়ে নিন। প্রয়োজনে অল্প সোডা বা ঠাণ্ডা পানি মিশিয়ে নিলেই পান শট তৈরি। ব্যস, এবার এটি শরবতের মতই পান করুন। গরমে শরীর ঠাণ্ডা রাখার পাশাপাশি এই পান শট দেহে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াবে। তাও স্বাস্থ্যের  কোনো প্রকার ক্ষতি ছাড়াই। 

Place your advertisement here
Place your advertisement here