• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

রমেকে’র যন্ত্রপাতি ক্রয় দুর্নীতিতে কারাগারে শিক্ষক

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ জানুয়ারি ২০২০  

Find us in facebook

Find us in facebook

ব্যবহার অনুপযোগী ও নিম্নমানের যন্ত্রপাতি সরবরাহের মাধ্যমে সরকারের সাড়ে চার কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগে দায়ের করা মামলায় অন্যতম আসামী রংপুর মেডিকেল কলেজের শিক্ষক ড. সরোয়াত হোসেন চন্দনের জামিন না মজ্ঞুর করে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছে আদালত।
এর আগে বুধবার বিকেলে রংপুর মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা, সরোয়াত হোসেন চন্দন রংপুর জেলা ও দায়রা জজ রাশেদা সুলতানার আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করেন শুনানী শেষে বিচারক তার জামিন না মজ্ঞুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন। দুদকের আইনজিবী হারুনর রশীদ এ্যাডভোকেট জামিন না মজ্ঞুর করে কারাগারে পাঠানোর বিষয়টি নিশ্চিত করেন।

মামলার বাদী দুদক প্রধান কার্যালয় ঢাকার উপসহকারী পরিচালক ফেরদৌস রহমান দায়ের করা মামলার এজাহারে অভিযোগ করেন রংপুর মেডিকেল কলেজে ভারীযন্ত্রপাতি ও সরঞ্জামাদির প্রয়োজন না থাকা সত্ত্বেও সাস্থ্য অধিদপ্তরের পূর্বানুমোদন ব্যতীত ক্রয়ের উদ্যোগ নেয়া হয়। এজন্য অধ্যক্ষ ডা: নুর ইসলাম কর্তৃক বিধিবহির্ভূত ভাবে বিভিন্ন কমিটি গঠন করা হয়। তিনি যথাযথ চাহিদা ব্যতীত স্পেসিফিকেশন ছাড়াই দরপত্র আহবান করেন এবং পছন্দের ঠিকাদারি প্রতিষ্ঠান ‘বেঙ্গল সায়েন্টিফিক এন্ড সার্জিক্যাল কোম্পানি’ কে কার্যাদেশ প্রদান করেন। তিনি অসৎ উদ্দ্যেশে ২১/০৬/১৮ইং তারিখে দরপত্র মূল্যায়ন করে একই তারিখে ঠিকাদারী প্রতিষ্ঠানের অনুকূলে নোটিফিকেশন অব এওয়ার্ড প্রদান করেন এবং ঠিকাদারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিপত্র স্বাক্ষর করেন। ২৩/৬/২০১৮ ইং তারিখে কার্যাদেশ প্রদান করেন। কার্যাদেশ প্রাপ্ত প্রতিষ্ঠান কার্যাদেশ প্রাপ্তির ৫ম দিনে অর্থাাৎ ২৭/০৬/১৮ ইং তারিখে কার্যাদেশের শর্তানুযায়ী যন্ত্রপাতি সরবরাহ না করলেও নিজে আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য উক্ত প্রতিষ্ঠানের দাখিলকৃত বিল একই তারিখে পাশ করেন ও প্রশাসনিক অনুমোদনসহ ব্যয় মঞ্জুরি প্রাপ্তির পূর্বেই বিল স্বাক্ষরপূর্বক জেলা হিসাব রক্ষণ অফিসে দাখিল করেন। এভাবে তিনি বেঙ্গল সায়েন্টিফিক এন্ড সার্জিক্যাল কোম্পানীর মালিক মো: জাহের উদ্দিন সরকারকে চার কোটি আট চল্লিশ লক্ষ ঊননব্বই হাজার তিন শত টাকা আত্মসাতে সহায়তা করেছেন। 

দরপত্রে অংশগ্রহণকারী ও দরপ্রস্তাব দাখিলকারী বেঙ্গল সায়েন্টিফিক এন্ড সার্জিক্যাল কোং এর স্বত্বাধিকারী মো: জাহের উদ্দিন সরকার, মার্কেন্টাইল ট্রেড ইন্টারন্যাশনাল এর স্বত্বাধিকারী যথাক্রমে মোঃ আব্দুস সাত্তার সরকার (জাহের উদ্দিন সরকারের পিতা) ও আহসান হাবীব (জাহের উদ্দিন সরকারের ছেলে) এবং ইউনির্ভাসেল ট্রেড কর্পোরেশন এর স্বত্বাধিকারী মোঃ আসাদুর রহমান (জাহের উদ্দিন সরকারের বোন জামাই)পরিচয় গোপন করে পরস্পর যোগসাজশে সিন্ডিকেট করে সাজানো দরপত্র দাখিল করেন। অত:পর কার্যাদেশ প্রাপ্ত হয়ে কার্যাদেশের শর্তানুযায়ী যন্ত্রপাতি সরবরাহ না করে অপ্রয়োজনীয় ও নি¤œমানের ব্যবহার অনুপযোগী যন্ত্রপাতি সরবরাহ করে সরকারের চার কোটি আট চল্লিশ লক্ষ ঊননব্বই হাজার তিনশত টাকা উত্তোলন করে আত্মসাৎ করেছেন।

দুদক আইনজিবী হারুনর রশীদ জানান আসামী ডা, সরোয়াত হোসেন চন্দন প্রধান আসামী মেডিকেল কলেজের অধ্যাক্ষ নুর ইসলামের অন্যতম সহযোগী ছিলেন। ডা, চন্দন ওই মালামাল ক্রয় কমিটি, দরপত্র কমিটি, বাজার দর যাচাই কমিটির সদস্য সচিব ছিলেন দুর্নিতীর সাথে তিনিও সংপৃক্ত ছিলেন । ফলে মামলায় তাকেও আসামী করেছে দুদক। তিনি বুধবার আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করেন তার বিরুদ্ধে সরকারের বিপুল পরিমান অর্থ আত্মসাতের অভিযোগে মামলা হয়েছে অভিযোগ করে জামিনের আপত্তি প্রদান করার পর বিজ্ঞ বিচারক উভয় পক্ষের শুনানী শেষে এ আদেশ দেন। উল্লেখ্য মামলার প্রধান আসামী মেডিকেল কলেজের সাবেক অধ্যাক্ষ অধ্যাপক নুর ইসলাম কারাগারে এখনো আটক রয়েছেন তিনিও গত ২৬ নভেম্বর আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে বিজ্ঞ বিচারক তার জামিন না মজ্ঞুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

Place your advertisement here
Place your advertisement here