• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

রংপুরের আট উপজেলার পৌনে ৭ লাখ শিশু পাবে হাম-রুবেলা টিকা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২০  

Find us in facebook

Find us in facebook

রংপুর সিটি করপোরেশন (রসিক) ১৮টি ওয়ার্ডসহ জেলার আট উপজেলার ৬ লাখ ৮৭ হাজার ১৩২ জন শিশুকে হাম-রুবেলা টিকা দেয়া হবে জানিয়েছে জেলা সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায়।

তিনি বলেছেন, ‘আগামী ১৯ ডিসেম্বর থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত রংপুর নগরের ৩৬৯টি টিকাদান কেন্দ্রসহ জেলার ৬ হাজার ৩৯৯টি কেন্দ্রে শিশুদের হাম-রুবেলা টিকা দেয়া হবে। নয় মাস থেকে দশ বছরের কম বয়সী শিশুরা এই টিকা পাবে। ছয় সপ্তাহ ব্যাপী এই টিকাদান কার্যক্রমে ৫৪৬ জন মাঠকর্মী এবং ৭৯৫ জন স্বেচ্ছাসেবীর মাধ্যমে পর্যায়ক্রমে টিকা প্রদান করা হবে।’

গতকাল বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) দুপুরে রংপুর সিভিল সার্জন কার্যালয়ের সভা কক্ষে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন উপলক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। 

প্রেস ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন- ডেপুটি জেলা সিভিল সার্জন ডাঃ কানিজ সাবিহা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসআইএমও ডা. মাহবুবুল ইসলাম, রংপুর প্রেসক্লাব সভাপতি রশীদ বাবু প্রমুখ।

সরকার জন্মত্রুটি শিশুর জন্মরোধ ও গর্ভবতী মায়েদের মৃত্যু ঝুঁকি কমিয়ে আনতে হাম-রুবেলা টিকা দিয়ে আসছে বলে জানান ডা. হিরম্বর কুমার।

তিনি বলেন, ‘হাম রোগ থেকে নিউমোনিয়া, ডায়রিয়া, অপুষ্টি, এনকেফালাইটিস, অন্ধত্ব ও বধিরতার জটিলতা দেখা দিতে পারে। এজন্য ৯ মাস বয়স থেকে ১০ বছরের কম বয়সী সকল শিশুকে হাম-রুবেলা টিকা নিতে হবে। এই টিকার কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। কিন্তু কোনো অবস্থাতেই অসুস্থ শিশুকে হাম-রুবেলা টিকা দেওয়া যাবে না।’

হাম-রুবেলা ক্যাম্পেইনে শুক্রবার এবং সরকারি ছুটির দিন ছাড়া বাকি দিনগুলো সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত টিকা দেয়া হবে বলেও জানান এই সিভিল সার্জন। এ সময় টিকা গ্রহণ করে কোনো শিশু অসুস্থ হলে অভিভাবকদের না ঘাবড়ে নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্র অথবা হাসপাতালসহ সিভিল সার্জন কার্যালয়ে এবং সিটি কর্পোরেশনে যোগাযোগ করতে হবে।

Place your advertisement here
Place your advertisement here