• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

রংপুরে পাটের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ আগস্ট ২০২০  

Find us in facebook

Find us in facebook

রংপুরের পীরগাছায় এবার সোনালী আঁশ পাটের বাম্পার ফলন হয়েছে। অনুকূল আবহাওয়া, সার সংকট না থাকা ও ভালো বীজের সহজলভ্যতা এবং কৃষি বিভাগের পর্যাপ্ত পরামর্শ পাওয়ায় অন্যান্য বছরের তুলনায় এবছর পাটের ব্যাপক ফলন হয়েছে। 

ফলে ক্রমেই পাট চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের। ইতিমধ্যে ক্ষেত থেকে পাট কাটা শুরু হয়েছে। অনেকে পচানো পাট থেকে আঁশ ছাড়াতে ব্যস্ত সময় পার করছেন। 

সরেজমিনে দেখা যায়, উপজেলার বেশিরভাগ এলাকায় ক্ষেত থেকে কৃষকেরা পাট কাটছেন। কোথাও মাঠ থেকে কাটা পাট অন্যত্র নিয়ে যাচ্ছেন। কোথাও চলছে পাট পচানোর প্রস্তুতি। আবার পচানো পাট থেকে আঁশ ছাড়ানোর কাজ চলছে।

কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, কয়েক বছর আগেও চাষিরা পাট চাষ করে লোকসানে পড়েছিলেন। তাই অনেকে বাধ্য হয়ে অন্য ফসলের দিকে ঝুঁকে পড়েন। মাঝে স্বল্প পরিসরে যারা আবাদ ধরে রেখেছিলেন, তারাই লাভবান হয়েছেন। তাদের দেখেই অন্যরা আবারো পাট চাষে ফিরেছেন।

উপজেলার ছাওলা ইউনিয়নের চাষি মকবুল হোসেন বলেন, গত বছর পাটের দাম ভালো পাওয়ায় মৌসুমের শুরুতেই চাষিরা পাট চাষের দিকে ঝুঁকে পড়েছিলেন। এতে পাটের আবাদ বেড়েছে। অনুকূল আবহাওয়ায় ফলনও ভালো হয়েছে। কিন্তু পাটকলগুলো বন্ধ হয়ে যাওয়ায় এ বছর দাম কমে যাওয়ার আশঙ্কা রয়েছে।

দেবী চৌধুরাণীর হাটের পাইকারি পাট ব্যবসায়ী আশরাফ আলী বলেন, হাটে প্রচুর পাট আসতে শুরু করেছে। এবারে বাইরের ক্রেতা কম। তারপরও চাষিরা ভালো দাম পাবেন বলে আশা করা হচ্ছে।

উপজেলা কৃষি বিভাগ সূত্র জানায়, চলতি বছরে উপজেলায় ৪০০ হেক্টর জমিতে পাটের চাষাবাদ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় ফলনও হয়েছে অনেক ভালো। প্রতি হেক্টর জমিতে এক দশমিক ৯ মেট্রিক টন পাট উৎপন্ন হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা শামীমুর রহমান বলেন, অন্যান্য বছরের তুলনায় বাজারে বর্তমানে ভালো দামে পাট বিক্রি হচ্ছে। গত বছর ১৮০০ টাকা মণ দরে পাট বিক্রি হলেও চলতি মৌসুমের শুরুতে ২১০০ টাকা মণ দরে পাট বিক্রি হচ্ছে। গত বছরের তুলনায় উৎপাদন হয়েছে বেশ ভালো। কৃষকরা পাট বেচে লাভবান হলে পাট আবাদে তাদের আগ্রহ আরো বাড়বে।

Place your advertisement here
Place your advertisement here