• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

Find us in facebook

মুজিবনগরে স্বাধীনতার সূর্যোদয়

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২১  

Find us in facebook

Find us in facebook

তােফায়েল আহমেদ
 
১৭ই এপ্রিল এক ঐতিহাসিক দিন। ১৭৫৭-এর ২৩শে জুন পলাশীর আম্রকাননে স্বাধীনতার যে সূর্য অস্তমিত হয়েছিল, মহান মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ এর এই দিনে মেহেরপুরের আম্রকানন মুজিবনগরে স্বাধীনতার সেই সূর্য উদিত হয়েছিল । গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকারের শপথ অনুষ্ঠানের স্মৃতিকথা সেই সূর্য উদিত হয়েছিল। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকারের শপথ অনুষ্ঠানের স্মৃতিকথা লিখতে বসে আজ কত কথা আমার মানসপটে ভেসে উঠছে। পঁচিশে মার্চ দিনটির কথা বিশেষভাবে মনে পড়ে। এদিন মণি ভাই এবং আমি বঙ্গবন্ধুর কাছ থেকে বিদায় নিই। বিদায়ের প্রাক্কালে তিনি বুকে টেনে আদর করে বলেছিলেন, ভালো থেকো। আমার দেশ স্বাধীন হবেই। তােমাদের যে নির্দেশ দিয়েছি তা যথাযথভাবে পালন করাে।' ২৫শে মার্চ রাতে মতিঝিলের আরামবাগে মণি ভাইয়ের বাসভবনে আমরা অবস্থান করি। রাত বারােটায় অর্থাৎ জিরাে আওয়ারে পাকিস্তান সেনাবাহিনী পূর্বপরিকল্পিত 'অপারেশন সার্চলাইট' নীলনকশা অনুযায়ী গণহত্যা শুরু করে। চারদিকে প্রচণ্ড গােলাগুলি। এক রাতেই পাকবাহিনী লক্ষাধিক লােককে হত্যা করে। যা পৃথিবীর ইতিহাসে বিরল । ছাব্বিশে মার্চ জাতির উদ্দেশ্যে দেওয়া ইয়াহিয়া খানের ভাষণ শুনি। ভাষণে তিনি জাতির পিতাকে। বিশ্বাসঘাতক আখ্যায়িত করে বলেছিলেন, শেখ মুজিবসহ আওয়ামী লীগ নেতাদের আরও আগেই গ্রেপ্তার করা উচিত ছিল, আমি ভুল করেছি। দিস টাইম হি উইল নট গাে আনপানিশড।' এরপর ছাব্বিশ তারিখ থেকে কারফিউ জারি হয়। ২৭শে তারিখ দুই ঘণ্টার জন্য কারফিউ শিথিল হলে আমরা কেরানীগঞ্জ চলে যাই। কেরানীগঞ্জ পৌঁছার সঙ্গে সঙ্গেই রেডিওতে শুনতে পাই চট্টগ্রাম আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ হান্নানের ভাষণ। বঙ্গবন্ধু প্রদত্ত স্বাধীনতার ঘোষণা'র কথা উল্লেখ করে তিনি বলছেন, বাংলাদেশে মুক্তিযুদ্ধ চলছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘােষণা প্রদান করে বলেছেন, এটাই হয়তাে আমার শেষ বার্তা। আজ থেকে বাংলাদেশ স্বাধীন। বাংলাদেশের মানুষ যে যেখানে আছেন, আপনাদের যা কিছু আছে তাই নিয়ে সেনাবাহিনীর দখলদারির মােকাবিলা করার জন্য আমি আহ্বান জানাচ্ছি। পাকিস্তান দখলদার বাহিনীর শেষ সৈন্যটিকে বাংলাদেশের মাটি থেকে উৎখাত করা এবং চূড়ান্ত বিজয় না হওয়া পর্যন্ত আপনাদের সংগ্রাম চালিয়ে যেতে হবে।"
 
কেরানীগঞ্জে আমাদের সাবেক সংসদ সদস্য বােরহানউদ্দিন গগনের বাড়িতে আমরা আশ্রয় গ্রহণ করি। জাতীয় নেতা ক্যাপ্টেন এম মনসুর আলী সাহেব এবং এএইচএম কামারুজ্জামান সাহেব, মণি ভাই, সিরাজ ভাই, রাজ্জাক ভাই এবং আমিসহ স্বাধীন বাংলা কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদের নেতারা সেখানে উপস্থিত ছিলেন। সিদ্দান্ত হলাে মণি ভাই ও আমি, মনসুর আলী সাহেব এবং কামারুজ্জামান সাহেবকে নিয়ে আমরা ভারতের দিকে যাব। বঙ্গবন্ধু আমাদের জন্য আগেই বাসস্থান নির্ধারণ করে রেখেছেন। ক্ষমতা হস্তান্তর প্রশ্নে ভুট্টো যখন টালবাহানা শুরু করে তখন '৭১-এর আঠারােই ফেব্রুয়ারি ধানমণ্ডির ৩২ নম্বরে জাতির পিতা জাতীয় চার নেতার সামনে আমাদের এই ঠিকানা মুখস্থ করিয়েছিলেন, সানি ভিলা, ২১ নম্বর রাজেন্দ্র রােড, নর্দার্ন পার্ক, ভবানীপুর, কলকাতা। বলেছিলেন, এখানে তােমরা থাকবে। তােমাদের জন্য সব ব্যবস্থা আমি করে রেখেছি। ২৯ মার্চ কেরানীগঞ্জ থেকে দোহার-নবাবগঞ্জ, মানিকগঞ্জ, সিরাজগঞ্জ, বগুড়া হয়ে এপ্রিলের ৪ তারিখ আমরা ভারতের মাটি স্পর্শ করি এবং সানি ভিলায় আশ্রয় নিই। এখানে আমাদের সঙ্গে দেখা করতে আসেন-পরে বাংলাদেশ সরকারের প্রথম প্রধানমন্ত্রী- জাতীয় নেতা তাজউদ্দিন আহমদ এবং ব্যারিস্টার আমীর-উল ইসলাম।
 
এপ্রিলের ১০ তারিখ জাতীয় প্রাদেশিক পরিষদে নবনির্বাচিত সদস্যদের সমন্বয়ে বাংলাদেশ গণপরিষদ গঠন করে, মেহেরপুরের বৈদ্যনাথতলাকে মুজিবনগর নামকরণ করে রাজধানী ঘােষণা করা হয় এবং জারি করা হয় ‘স্বাধীনতার ঘােষণাপত্র' তথা Proclamation of Independence' স্বাধীনতার ঘােষণাপত্রে বঙ্গবন্ধু কর্তৃক ঘােষিত স্বাধীনতার ঘােষণাকে অনুমােদন করা হয়। স্বাধীনতার ঘোষণাপত্রে আরও যা ঘােষিত হয় তন্মধ্যে গুরুত্বপূর্ণ হচ্ছে সংবিধান প্রণীত না হওয়া পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রজাতন্ত্রের রাষ্ট্রপ্রধান এবং সৈয়দ নজরুল ইসলাম উপরাষ্ট্রপ্রধান পদে অধিষ্ঠিত থাকিবেন এবং রাষ্ট্রপ্রধান প্রজাতন্ত্রের সশস্ত্র বাহিনীসমূহের সর্বাধিনায়ক পদে অধিষ্ঠিত থাকিবেন। রাষ্ট্রপতিশাসিত এই ব্যবস্থায় ক্ষমা প্রদর্শনের ক্ষমতাসহ সর্বপ্রকার প্রশাসনিক ও আইন প্রণয়নের ক্ষমতা, 'একজন প্রধানমন্ত্রী এবং প্রয়ােজনীয় মনে করিলে মন্ত্রিসভার সদস্যদের নিয়ােগের ক্ষমতা রাষ্ট্রপতির হস্তে ন্যস্ত করার বিধান রাখা হয়। এ ছাড়া যেহেতু স্বাধীনতার ঘােষণাপত্রে এই মর্মে বিধান রাখা হয় যে, কোনাে কারণে যদি রাষ্ট্রপ্রধান না থাকেন অথবা যদি রাষ্ট্রপ্রধান কাজে যােগদান করিতে না পারেন অথবা তাহার দায়িত্ব ও কর্তব্য পালনে অক্ষম হন, তবে রাষ্ট্রপ্রধান প্রদত্ত সকল ক্ষমতা ও দায়িত্ব উপরাষ্ট্রপ্রধান পালন করিবেন। স্বাধীনতার ঘােষণাপত্র মােতাবেক উপরাষ্ট্রপ্রধান সৈয়দ নজরুল ইসলাম ভারপ্রাপ্ত রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালন করেন এবং জাতীয় নেতা তাজউদ্দীন আহমদ প্রধানমন্ত্রী, জাতীয় নেতা ক্যাপ্টেন এম মনসুর আলী অর্থমন্ত্রী, জাতীয় নেতা এএইচএম কামারুজ্জামান স্বরাষ্ট্রমন্ত্রী ও খােন্দকার মােশতাক আহমদকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়ােগদান করেন। পরে প্রধানমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রিপরিষদের সভায় কর্নেল ওসমানীকে প্রধান সেনাপতি নিয়ােগ করা হয়।
 
স্বাধীনতার ঘােষণাপত্র-এই সাংবিধানিক দলিলটির গুরুত্বপূর্ণ দিক হচ্ছে আমরা বাংলাদেশ গণপরিষদ সদস্যরা সিদ্ধান্ত গ্রহণ করেছিলাম, আমাদের এই স্বাধীনতার ঘােষণাপত্র ১৯৭১ খ্রিস্টাব্দের ছাব্বিশে মার্চ হইতে কার্যকর বলিয়া গণ্য হইবে।' অর্থাৎ যেদিন বঙ্গবন্ধু স্বাধীনতার ঘােষণা প্রদান করেছিলেন সেই দিন থেকে কার্যকর হয়। জাতীয় মুক্তিসংগ্রামের ঐতিহাসিক ধারাবাহিকতা অনুসারে বলতে হয়, স্বাধীনতার ঘােষণাপত্র' আমাদের মুক্তিযুদ্ধকালীন সংবিধান। এই সংবিধান মােতাবেক স্বাধীন ও সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ নামের রাষ্ট্র প্রতিষ্ঠার আনুষ্ঠানিক ঘােষণা ও সরকারের শপথ অনুষ্ঠানের আয়ােজন করা হয় ১৭ই এপ্রিল ঐতিহাসিক মুজিবনগরে।
 
তাজউদ্দীন ভাইয়ের সঙ্গে সীমান্ত অঞ্চল পরিদর্শন করেছি। একটি বিশেষ প্লেনে তাজউদ্দীন ভাই, ব্যারিস্টার আমির-উল-ইসলাম, মণি ভাই এবং আমি যখন শিলিগুড়ি পৌছাই, তখন ওখানে পূর্বাহ্নে ধারণকৃত তাজউদ্দীন ভাইয়ের বেতার ভাষণ শুনলাম। বাংলার মানুষ তখন মুক্তিযুদ্ধের প্রশ্নে আপসহীন, এক কাতারে দণ্ডায়মান। পরে ১৭ই এপ্রিল যেদিন বাংলাদেশের প্রথম সরকারের শপথ গ্রহণের তারিখ নির্ধারিত হয়, তার আগে ১৬ই এপ্রিল গভীর রাতে-মণি ভাই, সিরাজ ভাই, রাজ্জাক ভাই এবং আমি- আমরা মুজিব বাহিনীর চার প্রধান, একটা গাড়িতে করে রাত তিনটায় নবগঠিত সরকারের সফরসঙ্গী হিসেবে কলকাতা থেকে রওনা করি সীমান্ত সন্নিহিত মেহেরপুরের বৈদ্যনাথতলা তথা স্বাধীন বাংলাদেশের রাজধানী মুজিবনগরের উদ্দেশে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে প্রবেশ করি প্রিয় মাতৃভূমির মুক্তাঞ্চল মেহেরপুরের আম্রকাননে। আমাদের সঙ্গে দেশি-বিদেশি অনেক সাংবাদিক ছিলেন। কঠোর গােপনীয়তা রক্ষা করা হয়েছিল। আশঙ্কা ছিল পাকিস্তান বাহিনী সেখানে বােমা হামলা চালাতে পারে। মেহেরপুরসহ আশপাশের এলাকা থেকে প্রচুর লােকসমাগম হয়েছিল । মুহুর্মুহু জয় বাংলা' রণধ্বনিতে আকাশ-বাতাস তখন মুখরিত। আন্তর্জাতিক বিশ্ব বিস্ময়ের সঙ্গে প্রত্যক্ষ করছিল নবীন এক গণতান্ত্রিক রাষ্ট্রের উদ্ভব।
 
দিনটি ছিল শনিবার। সকাল ১১টা ১০ মিনিটে পশ্চিম দিক থেকে শীর্ষ নেতারা দৃপ্ত পদক্ষেপে মঞ্চের দিকে এলেন। দেশ স্বাধীন করতে দৃঢ়প্রতিজ্ঞ সমবেত সংগ্রামী জনতা গগনবিদারী স্বরে 'জয় বাংলা’ জয়ধ্বনি দিল। মুজিবনগরে শপথ অনুষ্ঠানস্থলে একটি ছােট্ট মঞ্চ স্থাপন করা হয়েছিল । ভারপ্রাপ্ত রাষ্ট্রপ্রধান সৈয়দ নজরুল ইসলাম প্রথমে মঞ্চে আরােহণ করেন। ঝিনাইদহের এসডিপিও মাহবুবউদ্দিন আহমেদের নেতৃত্বে মুক্তিযােদ্ধাদের একটি সশস্ত্র দল রাষ্ট্রপ্রধানকে গার্ড অব অনার প্রদান করেন। এর পর মঞ্চে আসেন প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমেদ, মন্ত্রিপরিষদ সদস্যরা এবং প্রধান সেনাপতি কর্নেল ওসমানী। উপস্থিত স্বেচ্ছাসেবকরা পুষ্পবৃষ্টি নিক্ষেপ করে নেতাদের প্রাণঢালা অভ্যর্থনা জ্ঞাপন করেন। সরকারের মুখপত্র 'জয় বাংলা' পত্রিকার সম্পাদকমণ্ডলীর সভাপতি আবদুল মান্নান, এমসিএ’র (Member of Constituent Assembly) উপস্থাপনায় শপথ অনুষ্ঠান আরম্ভ হয়। প্রথমেই নতুন রাষ্ট্রের ঐতিহাসিক দলিল স্বাধীনতার ঘােষণাপত্র পাঠ করেন চিফ হুইপ অধ্যাপক ইউসুফ আলী। পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ করা হয়। আকাশে তখন থােকা থােকা মেঘ। স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলনের সঙ্গে সঙ্গে বাংলা মায়ের চারজন বীরসন্তান প্রাণ ঢেলে গাইলেন জাতীয় সংগীত আমার সােনার বাংলা আমি তােমায় ভালােবাসি।' উপস্থিত সবাই তাদের সঙ্গে কণ্ঠ মিলাই। অপূর্ব এক ভাবগম্ভীর পরিবেশের সৃষ্টি হয়েছিল তখন। ভারপ্রাপ্ত রাষ্ট্রপ্রধান সৈয়দ নজরুল ইসলাম ইংরেজিতে প্রদত্ত ভাষণের শুরুতে বলেন, ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসাবে আমি তাজউদ্দীন আহমেদকে প্রধানমন্ত্রী পদে নিয়ােগ করেছি এবং তার পরামর্শক্রমে আরও তিনজনকে মন্ত্রীরূপে নিয়ােগ করেছি।' এর পর তিনি প্রধানমন্ত্রী ও মন্ত্রিপরিষদ সদস্যদের পরিচয় করিয়ে দেন। তার পর ঘােষণা করেন প্রধান সেনাপতি পদে কর্নেল ওসমানী এবং সেনাবাহিনীর চিফ অব স্টাফ পদে কর্ণেল আবদুর রবের নাম । ভারপ্রাপ্ত রাষ্ট্রপ্রদান সৈয়দ নজরুল ইসলাম তার আবেগময় ভাষণের শেষে দৃপ্তকণ্ঠে আশাবাদ ব্যক্ত করে বলেন, আমাদের রাষ্ট্রপতি জনগণনন্দিত ক্ষণজন্মা মহাপুরুষ নির্যাতিত মানুষের মূর্তপ্রতীক শেখ মুজিব বাংলার মানুষের রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক অধিকারের জন্য সংগ্রাম কারে আজ বন্দি। তার নেতৃত্বে আমাদের স্বাধীনতা সংগ্রাম জয়ী হবেই। প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের পর তাজউদ্দীন আহমেদ অভূতপূর্ব ও অবিস্মরণীয় বক্তৃতায় বলেন, 'পাকিস্তান আজ মৃত এবং অসংখ্য আদম সন্তানের লাশের তলায় তার কবর রচিত হয়েছে। পূর্বপরিকল্পিত গণহত্যায় মত্ত হয়ে ওঠার আগে ইয়াহিয়ার ভাবা উচিত ছিল তিনি নিজেই পাকিস্তানের কবর রচনা করছেন। মুক্তিযুদ্ধের সার্বিক পরিস্থিতি ব্যাখ্যা করে বক্তৃতার শেষে তিনি বলেন, আমাদের এই অস্তিত্ব রক্ষার সংগ্রামে আমরা কামনা করি বিশ্বের প্রতিটি ছােট-বড় জাতির বন্ধুত্ব। "বিশ্ববাসীর কাছে আমরা আমাদের বক্তব্য পেশ করলাম। বিশ্বের আর কোনাে জাতি আমাদের চেয়ে স্বীকৃতির বেশি দাবিদার হতে পারে না। কেননা, আর কোনাে জাতি আমাদের চেয়ে কঠোরতর সংগ্রাম করেনি, অধিকতর সংগ্রাম করেনি। জয় বাংলা ভারপ্রাপ্ত রাষ্ট্রপ্রধান ও প্রধানমন্ত্রী উভয়েই তৎকালীন বাস্তবতায় যা বলার প্রয়ােজন ছিল তা-ই তারা বলেছেন। আমাদের শীর্ষ দুই নেতার এই দিকনির্দেশনামূলক ভাষণ ছিল ঐতিহাসিক এবং অনন্য। পাবনার জেলা প্রশাসক নুরুল কাদের খান, মেহেরপুরের মহকুমা প্রশাসক তৌফিক-ই-ইলাহী চৌধুরী, রাজনৈতিক নেতারা, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সাংবাদিকসহ আরও অনেকেই সেখানে উপস্থিত ছিলেন।
 
জনপ্রতিনিধিদের ইচ্ছার শতভাগ প্রতিফলন ঘটিয়ে সাংবিধানিক ধারাবাহিকতা অক্ষুন্ন রেখে, রাজনৈতিক বৈধতা অর্জন করে সেদিন রাষ্ট্র ও সরকার গঠিত হয়েছিল। আর এসব কিছুর বৈধ ভিত্তি ছিল বঙ্গবন্ধু প্রদত্ত স্বাধীনতার ঘােষণা এবং স্বাধীনতার ঘােষণাপত্র। পরে নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধে ত্রিশ লক্ষাধিক মানুষের রক্তস্নাত আত্মদান ও চার লক্ষাধিক মা-বােনের আত্মত্যাগের সিড়ি বেয়ে যে বিজয় আমরা অর্জন করেছিল, তার সার্বিক সাফল্য নিশ্চিত হয়েছিল সুমহান এই দিনটিতেই। মুক্তিযুদ্ধের সূচনালগ্নে তথা '৭১-এর এপ্রিলের ১০ ও ১৭ তারিখে প্রতিষ্ঠিত রাষ্ট্র ও সরকারের প্রধানতম লক্ষ্য ছিল সাংবিধানিকভাবে রাজনৈতিক বৈধতা নিশ্চিত করে সমগ্র বিশ্বের সমর্থন নিয়ে জনযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশকে শত্রুমুক্ত করে মহত্তর বিজয় ছিনিয়ে আনা। মুক্তিযুদ্ধের ইতিহাসে ঐ দিনটির গুরুত্ব অপরিসীম।
 
সূত্রঃ 'বঙ্গবন্ধু- স্বাধিকার থেকে স্বাধীনতা'

Place your advertisement here
Place your advertisement here