• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

মার্কিন ক্যাপিটলে তাণ্ডবের ঘটনায় ট্রাম্প অভিশংসিত

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২১  

Find us in facebook

Find us in facebook

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটলে তাণ্ডবে উসকানি দেওয়ার অভিযোগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসন করেছে দেশটির প্রতিনিধি পরিষদ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পকে ২৩২-১৯৭ ভোটে অভিশংসন করা হয়েছে। আর তাতে রিপাবলিকান দলের সদস্যরাও ডেমোক্র্যাটদের সঙ্গে যোগ দিয়েছেন।

অভিশংসনের নিবন্ধে বলা হয়েছে, বারবার মিথ্যা বিবৃতি দিয়েছেন ট্রাম্প। তাতে তিনি বলেছেন, প্রেসিডেন্ট নির্বাচনে জালিয়াতি হয়েছে এবং এই ফল গ্রহণযোগ্য নয়।

আরো বলা হয়, ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র ও সে দেশের সরকারি প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা গুরুতরভাবে ব্যাহত করেছেন। গণতান্ত্রিক পদ্ধতির সততাকে তিনি হুমকির মধ্যে ফেলেছেন। এছাড়া তিনি মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া ব্যহত করেছেন।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ডোনাল্ড ট্রাম্প হলেন একমাত্র প্রেসিডেন্ট, যাকে একই মেয়াদে দুইবার অভিশংসন করা হলো।  ট্রাম্প ২০১৯ সালে প্রথমবারের মতো প্রতিনিধি পরিষদে অভিশংসনের সম্মুখীন হন।

জানা গেছে, অভিশংসিত হওয়ার কারণে ডোনাল্ড ট্রাম্প এবার সিনেটে বিচারের মুখোমুখি হবেন। বিচারে তিনি দোষী সাব্যস্ত হলে নিজের কার্যালয় ত্যাগ করতে হতে পারে। 

এদিকে নব-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চলতি বছরের ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করবেন। সেদিক থেকেও এক সপ্তাহের মধ্যে ট্রাম্পকে ক্ষমতা  ছাড়তে হবে।

কিন্তু ২০ জানুয়ারির আগে সিনেট অধিবেশন হওয়ার শিডিউল নেই। রাজনৈতিক বিশ্লেষকরা বলেছেন, এই বিবেচনায় ক্ষমতা ছাড়ার আগে হোয়াইট হাউস যে ট্রাম্পকে ছাড়তে হচ্ছে না, সে কথাও তারা বলছেন।

Place your advertisement here
Place your advertisement here