• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

ভারত সীমান্তে চীনা বিমানের মহড়া

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ জুন ২০২১  

Find us in facebook

Find us in facebook

ভারত সীমান্তের কাছে সম্প্রতি আকাশপথে মহড়া চালিয়েছে চীন। ভারতীয় সেনাদের নজরে পড়েছে চীনের বিমানবাহিনীর এই মহড়া। সরকারি সূত্রের খবর, পূর্ব লাদাখে প্রায় ২০টিরও বেশি চীনা বিমান যুদ্ধের মহড়া দিয়েছে।

জানা গেছে, চীনের যুদ্ধ বিমানগুলো সেই বিমানঘাঁটি থেকে মহড়া দিয়েছে যেখানে গত বছর তারা সেনাবাহিনী মোতায়েন করেছিল। এই অঞ্চলগুলোতে অস্তিত্ব জানান দিতে ভারতের তরফেও উদ্যোগ নেয়া হয়েছে। ভারতও উত্তর সীমান্তে রাফালে জেটসহ একাধিক যুদ্ধবিমান সক্রিয় রেখেছে।

পূর্ব লাদাখে ভারতের যে জায়গাগুলোতে মিলাটারি এয়ারবেস রয়েছে সেগুলো হলো, কাশগার, হোটন এবং নাগারি গুনসা। এছাড়া শিগাটসে, লাসা গঙ্গকার, নিয়াচি এবং চামদো পাংটাতেও রয়েছে ভারতীয় সেনার ঘাঁটি।

চীনেরা জিনজিয়াং ও তিব্বত স্বায়ত্তশাসিত সামরিক অঞ্চলে অবস্থিত ৭টি চীনা সামরিক ঘাঁটির উপর নজর রাখা হচ্ছে। এর জন্য উপগ্রহ চিত্র এবং অন্য একাধিক পথ অবলম্বন করা হয়েছে। ভারতীয় বাহিনীও তাদের বিমানঘাঁটিগুলোকে যে কোনো ধরনের পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত রেখেছে।

ভারত ও চীনের দ্বিপাক্ষিক আলোচনার পর দুই দেশ লাদাখের প্যাংগং হ্রদের দুই প্রান্ত থেকে সেনা প্রত্য়াহার করে নিয়েছে। কিন্তু পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। গত মাসের শেষের দিকেই খবর পাওয়া গিয়েছিল কৈলাস রেঞ্জের নিকটবর্তী ভারতীয় অবস্থানগুলোর উপর নজরদারি চালাচ্ছে চীন। তার জন্য তারা একটি আনম্যানড এরিয়াল ভেহিকল তৈরি করেছে। কৈলাস রেঞ্জের কাছাকাছিই এটি রাখা হয়েছে। তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চলের গড় গুনসায় এটি তার প্রথম মিশনও সম্পন্ন করে ফেলেছে। বিমানটি হাইলান এভিয়েশন টিমের আওতায় রয়েছে।

Place your advertisement here
Place your advertisement here