• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

বীরগঞ্জে প্রত্যন্ত গ্রামগুলোতে দেখা দিয়েছে নবান্ন উৎসবের আমেজ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৯  

Find us in facebook

Find us in facebook

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার ১১টি ইউনিয়নের প্রত্যন্ত গ্রামগুলোতে দেখা দিয়েছে নবান্ন উৎসবের আমেজ। বাংলা সালের অগ্রহায়ণ মাসের ১ম দিন নবান্ন উৎসব। তাই দিনটি পালন করার জন্য কৃষকদের ঘরে ঘরে আনন্দের যেন কোন কমতি নেই। জাতি ধর্ম নির্বিশেষে সকলেই পরিবারের মানুষ নিয়ে এই নবান্ন উৎসব করে। যুগযুগ ধরে চলে আসা আনন্দের এ দিনটি পালনে এবারও কোন ব্যতিক্রম হবে না। ইতিমধ্যে এলাকার কৃষকরা গত কয়েক দিন আগেই আগাম জাতের নতুন ধান কেটে ঘরে তুলতে শুরু করেছেন। পাড়া মহল্লায় গরু, খাসি জবাই করে ভাগাভাগি করে নিয়ে নতুন ধানের চাল দিয়ে পিঠাপুলি পায়েশ-পোলাও এবং নতুন চালের আটা, গুড় ও কলা দিয়ে সিরনি থৈরি করে আত্মীয়স্বজন পাড়া প্রতিবেশীদের নিয়ে খাবার ধুম পরে যায় গ্রামে গ্রামে। নবান্ন ছাড়া এই উপজেলার প্রত্যন্ত এলাকার অনেক কৃষক নতুন চালের ভাত খান না। এর মধ্যে যেসব কৃষকের ধান পাকতে দেরি হয় তারা পরে নবান্ন করেন। আবার অনেকে স্থানীয় মসজিদে পোলাও পায়েশ দেয়ার পর নতুন চালের ভাত খান।

উপজেলার সুজালপুর গ্রামে আলম হোসেন জানান, তার বাড়ীতে ২দিন আগের থেকে আত্মীয় স্বাজন আসতে শুরু করেছে। একই উপজেলার ভাতগাঁও, ডাবোর, ডহচি ও বিভিন্ন গ্রামে নবান্ন উৎসব চলে ৩-৪ দিন ধরে।

নবান্ন উপলক্ষে রোববার পৌর হাটে বিভিন্ন জিনিস পত্র ক্রয় করতে দেখা গেছে।

নিজপাড়া ইউনিয়নের কৃষক আজিজুল জানান, নবান্ন উপলক্ষে আগাম জাতের ধান কাটা শুরু করেছি এবং আজ নতুন ধানের চাল দিয়ে নবান্ন করে পরিবারের সবাইকে নিয়ে নতুন চালের ভাত খাওয়া হবে।

Place your advertisement here
Place your advertisement here