• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

Find us in facebook

বীরগঞ্জ হাসপাতালে রোগীদের মন কাড়ছে দৃষ্টিনন্দন ফুল বাগান

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২০  

Find us in facebook

Find us in facebook

সাবেক উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোঃ জাহাঙ্গীর কবিরের উদ্যোগে গড়ে উঠা নজর কাড়া ফুলের বাগানের ফলে বদলে গেছে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার ৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালের দৃশ্যপট। সেখানে লক্ষ্য করলে দেখা মিলে নানা রকম বাহারী নয়নাভিরাম মনোমুগ্ধকর ফুলের সমারোহ। অনেক উৎফুল হয়ে গল্প গুজব করে রাগীর লোকজন এখানে ও অধীর আগ্রহের সঙ্গে চিকিৎসা সেবা নিতে আসা রোগী ও তাদের স্বজনরা দাঁড়িয়ে দাঁড়িয়ে গল্প করে সময় কাটান। হাসপাতালে প্রবেশের মুখও জরুরী বিভাগ থেকে হাসপাতালের পুরাতন ভবন ও নতুন ভবন অবশেষে ডাক্তাদের কোয়ার্টার পর্যন্ত রাস্তার দু'ধারে তাকাতে চোখ পড়ে ফুলের বাগান দেখে মনে হবে ছোট একটা পার্ক। আবার দেখা মিলে অনেক রাগীর যারা খানিকটা উঠে দাঁড়াতে পারলে ছুটে যাচ্ছেন ফুলের বাগানে। যেন প্রতিদিনই সকাল আর বিকেলে রোগীরা ভিড় জমাচ্ছেন বাগানে। অনেক বহিরাগত মানুষ এসে ফুলের সুবাস আর নির্মল বাতাসে স্বাস্তির নিঃশ্বাস ফেলছেন বাগানে বসেই। দৃশ্য দেখে মন হবে হাসি-কান্নায় ভরা হাসপাতালে রোগীদের মন কেড়েছে দৃষ্টিনন্দন করছে এই ফুলের বাগান। সবার মুখেই একই কথা হাসপাতালে ফুল ফুটেছে। 

সরেজমিনে গিয়ে জানা দেখা গেছে, হাসপাতালের দৃষ্টি এই ফুলের বাগন দেখে রোগী ও তাদের স্বজনরা বেশ খুশি। তাদের মতে, ফুলের বাগানের জন্য বীরগঞ্জ হাসপাতালের দৃশ্যপট পাল্টে গেছে। 

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা: মো: আব্দুল্লাহ তানভীর তালুকদার জানান, দিনাজপুর -১ (বীরগঞ্জ-কাহারোল) আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল এমপি'র নির্দেশনায় সাবেক উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: জাহাঙ্গীর কবিরের প্রচেষ্টায় ২০১৭ সংস্কারের মাধ্যমে ফুল বাগানটিতে দেশি-বিদেশি বঙ্গন, স্থলপদ্ম, লাল গোলাপ, সাদা গোলাপ, চন্দ্রমলি­কা, রক্ত গাঁদা,হলুদ গাঁদা,সূর্যমুখী, শিউলি, হাসনাহেনা, রজনী গন্ধা,ডালিয়াসহ বিভিন্ন জাতের চারা রোপন করে সৌন্দর্য ফিরিয়ে আনেন।  

নবনিযুক্ত উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোঃ আনোয়ার উল্লাহ বলেন,আমি নতুন যোগদান করেছি। এরই মধ্যে আমি দেখেছি, রোগীরা মনে আনন্দ দেয়ার জন্যই বাগানটি করা হয়েছে। তবে বাগান করার পর শুধু রোগীর আত্মীয়-স্বজন বা রোগীরাই বেশি খুশি হয় তা নয়, এখানে যে কেউ আসেন তারাই দেখে মুগ্ধ হয়। বাগানটির আরো দৃষ্টিনন্দন করার জন্য অনেক সময় আমি ব্যক্তিগত ভাবে কিছু কিছু কাজ করছি। ফুলের বাগান সুন্দর রাখার জন্য বাগানের পাশাপাশি বিভিন্ন ধরণের শাক-সবজির বাগানও করার উদ্যোগে নেওয়া হয়েছে। পরিষ্কার -পরিচ্ছন্ন একটি ফুল বাগানে বদলে গেছে হাসপাতালের দৃশ্যপট। দেশি-বিদেশি নয়নাভিরাম  বাহারি ফুলের সমারোহে চিকিৎসা সেবা নিতে আসা রোগী ও তাদের স্বজনরা।

Place your advertisement here
Place your advertisement here